Covid Vaccination : সেঞ্চুরির দোরগোড়ায় কোভিড টিকাকরণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/10/2021   শেষ আপডেট: 15/10/2021 10:05 a.m.

প্রচারে ঝড় তুলতে টিকাকরণকেই হাতিয়ার বিজেপির, বলছেন ওয়াকিবহাল মহল

সেঞ্চুরির পথে দেশ। কোভিড টিকাকরণে (Covid Vaccination) ১০০ কোটির দোরগোড়ায় ভারত। আর মাত্র কয়েকটি সংখ্যার ফারাক মাত্র। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বিজেপির (BJP) মধ্যে প্রচারের ঝড় উঠেছে। সূত্র মারফত খবর, কীভাবে দেশজুড়ে বিষয়টি নিয়ে প্রচারে আলোড়ন তৈরি করা যায়, তার চেষ্টা চালাচ্ছে বিজেপি। কেন্দ্রীয় নেতৃত্বের তরফে ইতিমধ্যেই রাজ্য স্তরে বার্তা এসেছে বলে খবর। কীভাবে মোদীর এই সাফল্য জনমানসে তুলে ধরা যায়, তার প্রস্তুতি এখন তুঙ্গে।

কোউইন অ্যাপ থেকে শেষ পাওয়া তথ্য অনুযায়ী, গোটা দেশ এখনও পর্যন্ত টিকা পেয়েছে ৯৭ কোটি ৯ লক্ষেরও বেশি। এরমধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৬৯ কোটি ৩৩ লক্ষের বেশি এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ২৭ কোটি ৭৬ লক্ষেরও বেশি মানুষ। সব ঠিকঠাক থাকলে আগামী দু-এক দিনের মধ্যেই ১০০ কোটির দোরগোড়ায় পৌঁছে যাবে দেশ। গত কয়েক দিনে দেশজুড়ে চলা নানা উৎসবের কারণে টিকাকরণের গতি শ্লথ। তবে খুব শীঘ্রই তা ১০০ কোটি ছাড়িয়ে যাবে। আর এই বিষয়টি নিয়ে বিজেপির অন্দরে উৎসবের মেজাজ। আগামী দিনে মোদী সরকারের অন্যতম সাফল্য হিসেবে এই টিকাকরণকে সামনে তুলে ধরতে চাইছে বিজেপি, ধারণা ওয়াকিবহাল মহলের।

উল্লেখ্য, আগামী বছর উত্তরপ্রদেশ, পাঞ্জাব, গুজরাট-সহ বেশ কয়েকটি রাজ্যে নির্বাচন। গত কয়েক মাসের লাগাতার কৃষক আন্দোলনে কিছুটা ব্যাকফুটে বিজেপি। বিশেষ করে উত্তরপ্রদেশের লখিমপুর খেরির কৃষক আন্দোলনের ঘটনায় গোটা দেশ উত্তাল। বিজেপি গড় উত্তরপ্রদেশে ক্রমশ বিজেপির পাল্টা হাওয়া বইতে শুরু করেছে বলে ওয়াকিবহাল মহলের ধারণা। এমন অবস্থায় মোদীর ভাবমূর্তি ফিরিয়ে আনতে টিকাকরণের এই সাফল্যকে জনমানসে তুলতে চাইছে বিজেপি। তার জন্য সব ধরণের প্রস্তুতি সেরে রাখতে বলা হয়েছে বলেও খবর। কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে ইতিমধ্যেই বার্তা পাঠানো হয়েছে বলেও খবর।

এখানেই শেষ নয়, বিজেপির নয়া প্রচারের অঙ্গ হিসেবে যেসকল প্রতিষেধক কেন্দ্রে ১০০ শতাংশ টিকাকরণের কাজ শেষ হয়েছে, সেই কেন্দ্রগুলির চিকিৎসক, টিকাকর্মীদের সম্বর্ধনা দেওয়া হবে বলেও খবর। ইতিমধ্যেই বিজেপির কর্মী, বিধায়ক, সাংসদদের টিকাকরণের এই সাফল্যকে সামাজিক মাধ্যমে প্রচারের নির্দেশও দেওয়া হয়েছে। ১০০ কোটি টিকাকরণের সাফল্যকে বিভিন্ন জায়গায় ব্যানার, হোর্ডিং প্রভৃতির মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার কথা বলা হয়েছে। আগামী নির্বাচনী বৈতরণী পেরোতে টিকাকরণের এই সাফল্য বিজেপির অন্যতম হাতিয়ার বলছেন ওয়াকিবহাল মহল।