Covid-19: ভয়ের নাম ওমিক্রন, গত ২৪ ঘন্টায় লাফিয়ে বাড়ল সংক্রমণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/12/2021   শেষ আপডেট: 30/12/2021 10:39 a.m.

গোটা দেশে দৈনিক সংক্রমণ ১৩ হাজার ছাড়াল, মুম্বইয়ে বাতিল বর্ষবরণের অনুষ্ঠান

গত দিন তিনেক আগেও গোটা দেশে করোনার (Covid-19) দৈনিক সংক্রমণ হাজার ৬-এর আশেপাশে ঘোরাফেরা করছিল। আশা করা হচ্ছিল, দেশে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ বারবার সতর্ক করেছিলেন, করোনা-বিধি না মানলে চরম বিপর্যয় নেমে আসতে পারে দেশে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী গত ২৪ ঘন্টায় সারা দেশে নতুন করোনার সংক্রমণ ১৩ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। আর ওমিক্রনের (Omicron) সংক্রমণ বৃদ্ধি নতুন চিন্তার কারণ হয়ে উঠছে বিশেষজ্ঞদের কাছে।

উল্লেখ্য, গত ২৪ ঘন্টায় সারা দেশে করোনায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ১৫৪ জন। ওমিক্রন আক্রান্তের সংখ্যা গত কয়েক দিনের তুলনায় অনেকটাই বেড়েছে। ওমিক্রনের গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা করছেন একাংশ। কেবল দিল্লিতে ওমিক্রন আক্রান্ত হয়েছেন ২৬৩ জন, আর মহারাষ্ট্রে ওমিক্রন আক্রান্ত হয়েছেন ২৫২ জন। গত ২৪ ঘন্টায় কেবল মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫১০ জন। এরমধ্যে কেবল মুম্বইতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৭৭ জন। করোনার কারণে মহারাষ্ট্রে জারি হয়েছে একগুচ্ছ নয়া নির্দেশিকা।

মহারাষ্ট্রে বর্ষবরণে সংক্রমণ ঠেকাতে নয়া উদ্যোগ নিল মুম্বই পুলিশ। মুম্বই শহরে জারি হয়েছে ১৪৪ ধারা। বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত জারি থাকবে এই বিধি-নিষেধ। এইসময় মুম্বইয়ের কোন বার, রেস্তোরাঁ, পাবে কোথাও কোন পার্টির আয়োজন করা চলবে না। একসঙ্গে জমায়েত করা নিষিদ্ধ। এরসঙ্গে নতুন বছরের সেলিব্রেশনও বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। কেউ নির্দেশ অমান্য করলেই ভারতের মহামারি আইনে কঠোর ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।