Corona Virus: বিশ্বজুড়ে ফের বাড়ছে করোনা আতঙ্ক, রাজ্যগুলিকে চিঠি দিল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/03/2022   শেষ আপডেট: 19/03/2022 9:27 a.m.
করোনা ভাইরাস unsplash @cdc

চিন, হংকং, দক্ষিণ কোরিয়া-সহ একাধিক দেশে হু হু করে বাড়ছে করোনার নয়া সংক্রমণ, বাড়ছে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা

দেশে দৈনিক সংক্রমণ এখন অনেকটাই কম। টানা ১৭ দিন সংক্রমণের হার ১ শতাংশের নিচে। দৈনিক মৃত্যুহার মাঝে মাঝেই ওঠানামা করলেও সংক্রমণের হার এখন অনেকটাই নিয়ন্ত্রণে। কিন্তু এশিয়া এবং ইউরোপের কয়েকটি দেশে নতুন করে করোনার (Covid-19) প্রকোপ বাড়তে শুরু করেছে। চিন, দক্ষিণ কোরিয়া, হংকং-সহ ইউরোপের কয়েকটি দেশে আচমকাই করোনার এমন সংক্রমণ বৃদ্ধির ঘটনায় ফের আতঙ্ক ছড়িয়েছে।

হঠাৎ-ই এমন সংক্রমণ বৃদ্ধির কারণ কী? স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ বলছেন, চলতি বছরের জানুয়ারি থেকেই করোনার নয়া প্রজাতি ওমিক্রনের (Omicron) বাড়বাড়ন্ত শুরু হয়েছিল। তবে ততদিনে বেশিরভাগ দেশে কোভিড টিকাকরণের কাজ অনেকটাই এগিয়ে যায়। তার প্রেক্ষিতে করোনার এই প্রজাতি ততটা আতঙ্কের কারণ হয়ে উঠতে পারেনি। তবে সম্প্রতি চিন কিংবা দক্ষিণ কোরিয়া-সহ এশিয়ার বেশ কিছু দেশে করোনার প্রকোপ হঠাৎ-ই বৃদ্ধি পেয়েছে। মনে করা হচ্ছে ফের করোনার নতুন কোন প্রজাতির কারণে এই ঘটনা ঘটছে। এখনই সতর্ক না হলে করোনার চতুর্থ ঢেউ যে অবশ্যম্ভাবী, বলাই বাহুল্য।

ভারতের উপর কতটা প্রভাব পড়তে পারে? ভারতে এই মুহূর্তে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। দৈনিক সংক্রমণ ১ শতাংশের নিচে। দৈনিক সংক্রমণ এমন থাকলে চিন্তার কারণ থাকার কথা নয়। তবে আগামী শুরু হচ্ছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা। আর সেখানেই আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। আন্তর্জাতিক বিমান পরিষেবার কারণে এর আগেও করোনার সংক্রমণ ঘটেছে। এবারেও প্রথম থেকে সতর্ক না হলে ফের যে বিপদ ঘনিয়ে আসতে চলেছে, তা বলাই বাহুল্য।

ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তরফে রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠানো হয়েছে। নবান্নে ইতিমধ্যেই সেই নির্দেশিকার কপি পৌঁছে গেছে। সেখানে স্পষ্ট বলা হয়েছে কোভিড পরীক্ষা বাড়িয়ে দেওয়া হোক। ওমিক্রন পরীক্ষার জন্য জিনোম সিকোয়েন্সিংয়ের উপর জোর দিক রাজ্যগুলি। কোভিড বিধি ফের বলবৎ করা হোক। একটু ঢিলে পড়লেই ফের করোনার নতুন সংক্রমণ শুরু হয়ে যাবে। এমনিতেই মার্চ, এপ্রিল জুড়ে বিভিন্ন পরীক্ষা এবং উৎসব লেগেই থাকবে। সেগুলো কড়া হাতে দমনের কথা বলা হয়েছে।