Corona Vaccine: জরুরি প্রয়োজনে আরও দু'টি কোভিড টিকা এবং অ্যান্টি ভাইরাল ড্রাগের অনুমোদন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/12/2021   শেষ আপডেট: 28/12/2021 12:15 p.m.

Covovax, Corbevax এবং অ্যান্টি ভাইরাল ড্রাগ মলনুপিরাভির অনুমোদন দিল কেন্দ্র

কোভিড অতিমারীর নিয়ন্ত্রণে দু'টি কোভিড টিকা এবং একটি অ্যান্টি ভাইরাল পিলের অনুমোদন দিল কেন্দ্র সরকার। দু'টি নতুন কোভিড টিকা কভোভ্যাক্স(Covovax) এবং কর্বেভ্যাক্স (Corbevax) জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমোদন মিলেছে। তাছাড়া অ্যান্টি ভাইরাল পিল মলনুপিরাভির (Molnupiravir) অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। মঙ্গলবার এক টুইট বার্তায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. মনসুর মান্ডব্য (Dr Mansukh Mandaviya) এমন কথা জানালেন।

কভোভ্যাক্স পুনের সংস্থা সিরাম (Serum Institute of India) নির্মিত আর একটি কোভিডের নতুন টিকা। যারা ইতিমধ্যেই কোভিশিল্ড টিকা তৈরি করে কৃতিত্বের পরিচয় দিয়েছে। অন্যদিকে কর্বেভ্যাক্স হায়দরাবাদের বায়োলজিক্যাল-ই (Biological-E) সংস্থার তৈরি একটি টিকা। অ্যান্টি ভাইরাল পিল মলনুপিরাভির ভারতের ১৩ টি কোম্পানি তৈরি করবে। তবে সবক্ষেত্রেই জরুরি প্রয়োজনে এই দু'টি টিকা এবং অ্যান্টি ভাইরাল পিলের প্রয়োগ করা যাবে বলে খবর।

মঙ্গলবার এক টুইট বার্তায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. মনসুখ মান্ডব্য জানিয়েছেন, "ভারতের কাছে দারুণ গর্বের দিন। দু'টি নতুন কোভিড টিকা এবং একটি অ্যান্টি ভাইরাল ড্রাগের অনুমোদন দিল ভারত।" তবে তিনি আরও উল্লেখ করেছেন, জরুরি প্রয়োজনেই এগুলোর ব্যবহার হবে। এদিকে গোটা দেশে হু হু করে বাড়ছে করোনার নয়া স্ট্রেন ওমিক্রন। ইতিমধ্যেই দেশের বিভিন্ন রাজ্য নানা বিধি-নিষেধের ঘোষণা করেছে। এমন অবস্থায় এই খবরে অনেকটাই স্বস্তি দেবে আমজনতাকে মনে করছেন ওয়াকিবহাল মহলের একাংশ।