অজানা উৎস থেকে দলের তহবিলে ঢুকছে কোটি কোটি টাকা! বিজেপিকে টেক্কা দিয়ে শীর্ষে কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/08/2022   শেষ আপডেট: 27/08/2022 4:03 p.m.

১৭৮.৭৮২ কোটি টাকার কোনও হিসাব পাওয়া যায়নি জাতীয় পর্যায়ে

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মসের নয়া সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। জানা গেছে, ২০০৪-০৫ থেকে ২০২০-২১ অর্থবর্ষে জাতীয় পর্যায়ের বিভিন্ন রাজনৈতিক দলের অজানা সূত্র থেকে আয় হয়েছে আনুমানিক ১৫ হাজার ৭৭.৯৭ কোটি টাকা। এরমধ্যে কেবল জাতীয় দলগুলির অংশীদারিত্ব ৪২৬.৭৪২ কোটি। তালিকায় রয়েছে সিপিআইএম (CPIM), বিজেপি (BJP), তৃণমূল কংগ্রেস (TMC), আম আদমি পার্টির মতো দলগুলি। তালিকার শীর্ষে রয়েছে কংগ্রেস (Congress)।

আয়কর রিটার্ন ও নির্বাচন কমিশনে দাখিল করা ডোনেশনের সমীক্ষা বলছে ১৭৮.৭৮২ কোটি টাকার কোনও হিসাব পাওয়া যায়নি। সুত্র বলছে, কংগ্রেসের খাতে রয়েছে ৪১.৮৯ শতাংশ। দ্বিতীয় স্থানাধিকারী বিজেপি, তাদের ঘরে ১০০.৫০২ কোটি। তাছাড়াও রয়েছে তৃণমূল, আম আদমি পার্টি, সিপিআই, সিপিএম, বহুজন সমাজ পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি প্রমুখেরা।

তালিকায় রয়েছে ২৭ টি আঞ্চলিক দল‌ও যাদের সন্দেহজনক ভাবে আয়ের উৎস রয়েছে। এরা হল এআইএডিএমকে, এজিপি, ফরওয়ার্ড ব্লক, মিম, এআইইউডিএফ, বিজেডি, সিপিআইএমএল, ডিএমডিকে, ডিএমকে, জিএফপি, জেডিএস, জেডিইউ, জেএমএম, কেসিএম, এমএনএস, এনডিপিপি, এনপিএফ, পিএমকে, আরএলডি, এসএডি, এসডিএফ শিবসেনা, এসকেএম, টিডিপি, টিআরএস ও ওয়াইএসআর। প্রধানমন্ত্রী দূর্নীতি নিয়ে অনেকবার মুখ খুললেও আয়ের দূর্নীতি নিয়ে খুব বেশী কথা বলেননা। নিন্দুকের বক্তব্য, সকলের তহবিলেই রয়েছে ভূতের বাসা! তবে বিজেপিকে কিন্তু টেক্কা দিল কংগ্রেস।