‘৫০০, ২০০০ এর নোট থেকে সরান গান্ধীর ছবি’, মোদীকে চিঠি কংগ্রেস বিধায়কের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/10/2021   শেষ আপডেট: 07/10/2021 9:48 p.m.

কিন্তু এই অদ্ভুত আর্জির কারন কি?

১৯৮৭ সাল থেকে শুরু করে এখনও পর্যন্ত ভারতবাসী টাকার নোটের উপর দেখে আসছে ‘জাতির জনক’ মহাত্মা গান্ধীর ছবি। তবে এবার সেই ‘কংগ্রেসি’ গান্ধীর ছবিই দেশের মুদ্রার উপর থেকে সরানোর আর্জি জানিয়ে মোদীকে চিঠি লিখলেন এক ‘কংগ্রেস’ বিধায়ক। তবে সব নোটের উপর নয়, কেবলমাত্র ৫০০ এবং ২০০০ এর নোটের উপর থেকেই জাতির জনকের ছবি সরানোর আর্জি করেছেন তিনি।

আবেদনকারীর নাম ভরত সিং কুন্দনপুর। তিনি রাজস্থানের সাংগোড বিধানসভা কেন্দ্রের কংগ্রেস বিধায়ক। গত ২ অক্টোবর, মহাত্মার ১৫২ তম জন্মদিনে তিনি প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখে জানান, দেশের সমস্ত বেশি মুল্যের নোটের থেকে (পড়ুন ৫০০, ২০০০) যেন চশমা পরা গান্ধীজীর ছবি সরিয়ে দেওয়া হয়। কারন হিসাবে তিনি দেখান, যে টাকায় এতো দুর্নীতি হয়, এতো জালিয়াতি হয়, সেই টাকায় মহাত্মার ছবি না থাকাই শ্রেয়।

তবে চিঠিতে তিনি এও জানান যে, স্বল্প মুল্যের নোট অর্থাৎ ৫, ১০, ২০, ৫০, ১০০, ২০০ টাকার নোটে যেন গান্ধীজীর ছবি বহাল থাকে। কারন সেই নোটগুলি দেশের গরীব মানুষেরা ব্যবহার করেন। আর গান্ধীজী তাঁর সম্পূর্ণ জীবন গরীব মানুষের স্বার্থেই উৎসর্গ করেছিলেন।

সরকারের (পড়ুন প্রধানমন্ত্রী) উদ্দেশ্যে তাঁর নিদান, মহাত্মার ছবি ব্যবহার না করে শুধু তাঁর চশমাটি ব্যবহার করা যেতে পারে ৫০০ এবং ২০০০ এর নোটে। তবে শুধু চশমা নয়, অশোক চক্রও এই কাজ চালাতে পারে আরামসে, এমনটাই চিঠিতে লিখেছেন ভরত সিং। উক্ত কংগ্রেস বিধায়কের কথায়, বিগত সাড়ে সাত দশকে দুর্নীতি সমগ্র দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। মহাত্মা গান্ধী সত্যের প্রতীক। কিন্তু তাঁর ছবি দেওয়া ৫০০ এবং ২০০০ এর নোট দুর্নীতি এবং উৎকোচ প্রক্রিয়ায় বড় ভুমিকা পালন করে। পাশাপাশি তিনি চিঠিতে জানান, বড়মাপের নোটগুলি সাধারনত বারে ব্যবহার করা হয়। আর গান্ধীজী মদ্যপানের ঘোরতর বিরোধী ছিলেন। তাই অধিক মুল্যের নোটগুলিতে তাঁর ছবি থাকা তাঁর জন্য ‘অসন্মানজনক’।