অনলাইনে বিনামূল্যে ভ্যাকসিনের দাবিতে সোচ্চার কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/06/2021   শেষ আপডেট: 03/06/2021 10:21 a.m.
facebook.com/rahulgandhi

দেশজুড়ে বিনামূল্যে প্রতিষেধকের দাবি, প্রচার অভিযান বৈদ্যুতিন মাধ্যমে

দেশজুড়ে বিনামূল্যে ভ্যাকসিনের (Free Vaccination) দাবি জোরালো হয়ে উঠেছে। সেই উদ্দেশ্যে বুধবার কংগ্রেস একটি অনলাইন অভিযান শুরু করেছে মোদী সরকারের বিরুদ্ধে। সবাইকে বিনামূল্যে ভ্যাকসিনের দাবিতে বৈদ্যুতিন মাধ্যমে সোচ্চার হয়ে উঠেছে কংগ্রেস। এই বিশেষ অভিযানের নাম দেওয়া হয়েছে #SpeakUpForFreeUniversalVaccinationCampaign কংগ্রেসের প্রাক্তন প্রেসিডেন্ট রাহুল গান্ধী (Rahul Gandhi) এক টুইট বার্তায় বলেছেন, "করোনা অতিমারি থেকে রক্ষা পেতে প্রতিষেধকই হল একমাত্র বিকল্প। আমাদের সকলের কেন্দ্র সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলতে হবে বিনামূল্যে ভ্যাকসিনের জন্য।"

উল্লেখ্য, গত কয়েক দিন ধরেই মোদী সরকারের বিরুদ্ধে আওয়াজ উঠেছে বিনামূল্যে ভ্যাকসিনের দাবিতে। সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন প্রতিনিধি স্থানীয় ব্যক্তিরাও এই দাবি তুলেছেন। কংগ্রেসের জেনারেল সেক্রেটারি প্রিয়াঙ্কা গান্ধী বঢরা টুইটারে একটি ভিডিও পোস্ট করে মোদী সরকারের বিরুদ্ধে বেশ কিছু দাবি তুলেছেন। তিনি বলেছেন, "গত বছর ১৫ আগষ্ট প্রধানমন্ত্রী বলেছিলেন আগামী এক বছরের মধ্যেই সকল ভারতীয় ভ্যাকসিন পাবেন। আর এখন ২০২১ সালের মাঝামাঝি অথচ এখনও পর্যন্ত সারা দেশে টিকাকরণ হচ্ছে প্রত্যেক দিন মাত্র ১৯ লক্ষের কাছাকাছি। লক্ষ পূরণে রোজ ৭০ থেকে ৮০ লক্ষ মানুষের টিকাকরণ প্রয়োজন।"

পাশাপাশি তিনি আরও দাবি তুলেছেন, দেশে টিকা বণ্টন প্রক্রিয়ায় গলদ রয়েছে। পৃথিবীর অন্যান্য দেশ যেমন জার্মানী, আমেরিকা তাদের যুক্তরাষ্ট্রীয় কাঠামো মেনে সম্পূর্ণ ভিন্ন নীতিতে টিকাকরণ করছে। কিন্তু ভারতে তা হচ্ছে না বলেও অভিযোগ করেছেন কংগ্রেস জেনারেল সেক্রেটারি। কংগ্রেসের লোকসভার সদস্য শশী থারুর এক ভিডিও বার্তায় বিনামূল্যে ভ্যাকসিনের দাবি তুলেছেন।

উল্লেখ্য, ইতিমধ্যেই দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও বিনামূল্যে ভ্যাকসিনের দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, "কেন্দ্র মুখে বলছে যে ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন দেওয়া শেষ করবে। কিন্তু রাজ্যগুলিকে তো ভ্যাকসিন দিচ্ছে না। তবে টিকাকরণ হবে কীভাবে?" একই দাবি তুলেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। সব মিলিয়ে বৈদ্যুতিন মাধ্যমে বিনামূল্যে ভ্যাকসিনের দাবি জোরালো হয়ে উঠছে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।