পেগাসাস ইস্যু নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি কংগ্রেসের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/07/2021   শেষ আপডেট: 20/07/2021 7:43 a.m.
কংগ্রেস এবং বিজেপি

প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও তদন্ত চাইছে কংগ্রেস

জাতীয় রাজনীতি ইতিমধ্যেই সরগরম হয়ে উঠেছে পেগাসাস ইস্যু নিয়ে। এবারে এই স্পাই সফটওয়্যার মামলা নিয়ে স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করলেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ মল্লিকার্জুন খার্গে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বিরুদ্ধে তদন্ত দাবি করেন তিনি। এছাড়াও তার অভিযোগ ছিল রাহুল গান্ধী এবং একাধিক বিরোধী নেতাদের এবং বিভিন্ন সাংবাদিকদের এমনকি কেন্দ্রীয় নেতা মন্ত্রীদের উপরে স্পায়িং করায় জড়িত রয়েছেন খোদ দেশের প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী। এই কারণেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করেছেন তিনি এবং তার পাশাপাশি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বিরুদ্ধে তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছেন তিনি।

মল্লিকার্জুন এর এই মন্তব্যের রেশ টেনে লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী ডিজিটাল ইন্ডিয়া প্রমোট করছেন। কিন্তু আজকে আমরা দেখতে পাচ্ছি ভারতে বিভিন্ন সফটওয়্যার নজরদারি চালাচ্ছে। অন্যদিকে এনএসও বলছে তাদের প্রোডাক্ট সরকার ব্যবহার করে অপরাধ এবং সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই চালাতে। কিন্তু, তারাই আবার পেগাসাস এর মত একটি সফটওয়্যার ব্যবহার করছে মোদী বিরোধীদের বিরুদ্ধে কথা বলার জন্য। দ্যা ওয়ারের মতো বেশ কিছু পাবলিকেশন মিডিয়া দাবি করেছিল বর্তমান রেলমন্ত্রী এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণ এবং একজন কেন্দ্রীয় মন্ত্রী এই পেগাসাস টার্গেট ছিলেন। অন্য মন্ত্রী হলেন প্রহ্লাদ প্যাটেল। জানা গিয়েছিল তার, তার স্ত্রীর এবং সম্পর্কিত আরও ১৫ জনের নম্বর ছিল। জানা গিয়েছে ২০১৭ সাল থেকে তারা নাকি নজরদারির তালিকায় ছিলেন।

এই সমস্ত তত্বের উপর ভিত্তি করে কংগ্রেস পেগাসাস ইস্যু নিয়ে বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছে। কিন্তু কংগ্রেসকে পাল্টা তোপ দেগেছেনপ্রাক্তন তথ্যপ্রযুক্তি মন্ত্রী তথা বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ। তিনি বলেছেন, কংগ্রেসের তরফ থেকে যে মন্তব্য করা হয়েছে তার তীব্র নিন্দা করেছে আমরা। দীর্ঘ ৫০ বছর ধরে ভারতে সরকার চালানোর একটা দল নতুন করে আরো নিচে নেমে গেল।