উত্তরপ্রদেশ নির্বাচনে আংশিক প্রার্থী ঘোষণা কংগ্রেসের, লড়বেন উন্নাওকাণ্ডে নির্যাতিতার মা’ও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/01/2022   শেষ আপডেট: 13/01/2022 3:24 p.m.
প্রিয়াঙ্কা গান্ধী বাত্রা ~instagram@priyankagandhivadra

প্রথম দফার প্রার্থী তালিকায় ৪০ শতাংশই মহিলা

শিয়রে উত্তরপ্রদেশ (Uttar Pradesh), পাঞ্জাব (Punjab)-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তার মাঝেই বৃহস্পতিবার উত্তরপ্রদেশে প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করল কংগ্রেস (congress)। মোট ১২৫ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে প্রথম দফায়। উল্লেখযোগ্যভাবে, ১২৫ প্রার্থীর মধ্যে রয়েছেন উন্নাও (Unnao) গনধর্ষণকাণ্ডে নির্যাতিতা তরুণীর মা’ও। রাজনীতির ময়দানে তাঁর আগমনে প্রার্থী ঘোষণার পরেই নির্বাচনী লড়াইয়ে বেশ খানিকটা এগিয়ে গেল কংগ্রেস।

উল্লেখ্য, প্রথম দফার প্রার্থী ঘোষণায় কংগ্রেসের তরফ থেকে প্রার্থী তালিকায় দেখা গিয়েছে বেশ কিছু চমক। কেবল উন্নাওকাণ্ডে নির্যাতিতার মা’ই নন, তালিকায় ঠাঁই পেয়েছেন আরও ৪৯ মহিলা। সাম্প্রতিক প্রার্থী তালিকায় দেখা গিয়েছে, কংগ্রেসি প্রার্থীদের ৪০ শতাংশই মহিলা, যা নারী ক্ষমতায়নের পক্ষে প্রিয়াঙ্কা গান্ধীর (Priyanka Gandhi) ভাবধারারই প্রতিফলন। এছাড়াও আসন্ন নির্বাচনে প্রার্থী হিসাবে তরুণ তুর্কিদের উপরেও যে বিশেষ আস্থা রেখেছে ‘হাত’ শিবির, তা বলাই বাহুল্য। ১২৫ প্রার্থীর মধ্যে ৪০ জন এমন প্রার্থী রয়েছেন, যাদের যুব প্রতিনিধি বলাই যায়। প্রার্থী তালিকায় রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদের স্ত্রী লুইস।

তবে এর মাঝেই উন্নাওকাণ্ডে নির্যাতিতার মা’কে প্রার্থী হিসাবে দাঁড় করানোর ঘটনাকে কংগ্রেসের তরফ থেকে মাস্টারস্ট্রোক হিসাবেই গন্য করছেন রাজনৈতিক মহল। ২০১৭ সালের ৪ জুন গন-ধর্ষিতা হওয়ার পর সর্বপ্রথম নির্যাতিতা এবং তাঁর পরিবারের পাশে দাঁড়িয়েছিল কংগ্রেসই। বারবার যোগী সরকারের রক্তচক্ষু এবং প্রশমনের চেষ্টাকে উপেক্ষা করে অবশেষে ২০১৯ সালের ডিসেম্বর মাসে সুবিচার পান উন্নাওয়ের নির্যাতিতা। দোষী সাব্যস্ত হন বিজেপি (BJP) বিধায়ক কুলদীপ সিং সেঙ্গার। যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয় তাঁকে। এবার ২০২২ নির্বাচনের প্রাক্কালে সেই যোগী সরকারেরই বিরোধিতায় রাজনীতির ময়দানে নির্যাতিতার মা। আর এই মাস্টারস্ট্রোকের পিছনে যে রয়েছেন উত্তরপ্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।