উদ্বেগ বাড়াচ্ছে পাঁচ রাজ্যে, বিধিনিষেধ জারি কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/08/2021   শেষ আপডেট: 28/08/2021 3:03 p.m.
করোনা ভাইরাস unsplash @cdc

এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৫৯ হাজার ৭৭৫ জন

দেশে ফের বাড়ছে করোনার (Coronavirus) প্রকোপ। শুক্রবারই দেশে করোনা অ্যাক্টিভ কেস ছাড়িয়েছে ৩.৪৪ লক্ষ। কাজেই ফের চিন্তার ভাঁজ সরকারের কপালে। এদিকে সামনেই পুজোর মরশুম। তাই বেশ চিন্তিত কেন্দ্র সরকার। এবার কোভিড নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল কেন্দ্র। বর্তমান নিষেধাজ্ঞা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জারি থাকবে বলে জানাল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে যে তথ্য প্রকাশিত হয়েছে সেই পরিসংখ্যান থেকে এমনটাই জানা যাচ্ছে৷ প্রয়োজনের ভিত্তিতে স্থানীয় স্তরে বিধিনিষেধ আরোপের কথাও বলা হয়েছে রাজ্যগুলিকে।

তবে সবচেয়ে চিন্তা বাড়াচ্ছে কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ এই পাঁচ রাজ্যে।

প্রসঙ্গত, কো-উইন পোর্টালের (CoWIN portal) সর্বশেষ তথ্য বলছে, সারা দেশে এদিন ৯৩ লক্ষ ৯ হাজার ৫১৬ টিকার ডোজ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Mansukh Mandaviya) টুইট করেছেন, "ঐতিহাসিক। ভারতবাসীকে অভিনন্দন। দেশজুড়ে আজ ৯০ লক্ষের বেশি টিকা দেওয়া হয়েছে। এখনও টিকাদান চলছে।"

এখনও পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ২৬ লাখ ৪৯ হাজার ৯৪৭ জন। তাঁদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ১৮ লাখ ৫২ হাজার ৮০২। এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৫৯ হাজার ৭৭৫ জন। এদিকে করোনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লাখ ৩৭ হাজার ৩৭০ জনের।

উল্লেখ্য, শনিবার দেশের দৈনিক করোনা সংক্রমণ ছিল ৪৬ হাজার ৭৫৯। যা জুলাইয়ের পর সর্বোচ্চ। আশা করা হচ্ছে, মূলত এই পরিসংখ্যান দেখেই নড়েচড়ে বসল কেন্দ্র। পরিসংখ্যান বলছে, কেরলে ওনামের পরই দৈনিক সংক্রমণ একধাক্কায় বেড়েছে অন্তত ৩০ শতাংশ। যা রীতিমতো অশনি সংকেত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মহারাষ্ট্রেও প্রায় একই পরিস্থিতি।