আমি লিডার নই, আমি ক্যাডার : সোনিয়াকে বার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/07/2021   শেষ আপডেট: 28/07/2021 6:32 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায় instagram.com/mamataofficial

বিজেপিকে হারানোর জন্য সবাইকে এক হতে হবে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বিজেপিকে (BJP) হারানোর জন্য বিরোধী জোট যে অত্যন্ত প্রয়োজন, তা আবারও জোর দিয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার কংগ্রেসের সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে বৈঠকের পর তিনি দাবি করলেন, ‘বিজেপিকে হারানোর জন্য সবাইকে এক হতে হবে। আমি একা কেউ নই।’ তাহলে কে হবে ২০২৪ সালে বিজেপি বিরোধী জোটের নেতা কে? এই প্রশ্নের উত্তরে রাজ্যে রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম উঠলেও, বুধবার দিল্লিতে সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক শেষে মুখ্যমন্ত্রী বললেন, "আমি লিডার নই, আমি ক্যাডার। আমি রাস্তায় লড়াই করি।”

বুধবার সোনিয়ার সঙ্গে দেখা করেন মমতা। উপস্থিত ছিলেন রাহুল গান্ধী। তাঁদের মধ্যে প্রায় ৪০ মিনিটের বৈঠক হয়। বৈঠকের পর মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "এক কাপ চায়ের জন্য সোনিয়াজি ডেকেছিলেন। রাহুলজিও ছিলেন। সার্বিকভাবে আমরা রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি। পেগাসাস, করোনাভাইরাস, বিরোধী ঐক্য নিয়ে আলোচনা করেছি। ভালো বৈঠক হয়েছে। ইতিবাচক বৈঠক হয়েছে। আমার আশা যে ভবিষ্যতে ইতিবাচক ফলাফল মিলবে।"

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, একটা জোট গঠন হবে। সমমনোভাবাপন্ন সব দলকে আমন্ত্রণ জানানো হবে, সেই জোটে অংশ নিতে। সূত্রের খবর, সোনিয়ার সঙ্গে এই বৈঠকের পর এবার শরদ পওয়ার এবং অখিলেশ যাদবের সঙ্গেও কথা বলবেন মমতা। মুখ্যমন্ত্রী আরও বলেন, "গোটা ভারত মোদির বিরুদ্ধে লড়বে। কে নেতৃত্ব দেবে এখনই বলা যাবে না।"

প্রসঙ্গত, আজ দুপুরে রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়ের বাড়িতে যান মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই উপস্থিত ছিলেন তৃণমূলের সাংসদ। সাংসদদের নিয়ে কৌশল বৈঠক করেন দলনেত্রী। খবর, সংসদের বাদল অধিবেশনে ঠিক কীভাবে মোদি সরকারকে কোণঠাসা করা হবে, কী কী ইস্যুতে সরব হতে হবে, দলের সাংসদদের সেই রণকৌশল ঠিক করে দেওয়ার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে দলীয় সাংসদদের সঙ্গে আলোচনায় নাকি তেমন বিশেষ বার্তা দেননি মুখ্যমন্ত্রী, জানিয়েছেন সৌগত রায়।