সীমান্ত থেকে সাত দিনে দশ হাজার সেনা সরালো চিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/01/2021   শেষ আপডেট: 12/01/2021 5:47 p.m.

লাদাখের অসম্ভব ঠান্ডায় চিনা সেনারা অভ্যস্ত নয়, তাই এত সেনাকে একবারে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চিন

চিন-ভারত সীমান্তে গত সাত থেকে দশ দিনের মধ্যে ১০,০০০ সেনাকে সরিয়ে নিয়েছে চিন। তার কারণ হল শীত। সূত্রে খবর, চিনের পিপলস লিবারেশন আর্মি (PLA) অন্তত ১০,০০০ সেনা লাদাখের পাহাড়চুড়ো থেকে ফিরিয়ে নিয়েছে।

জানা গিয়েছে, লাদাখের অসম্ভব ঠান্ডায় চিনা সেনারা অভ্যস্ত নয়, তাই এত সেনাকে একবারে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চিন।

প্রাক্তন আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ডিএস হুডা এবিষয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শীতকালে, বড় আকার তো দূরের কথা, স্বল্পকালীন সেনা অপারেশনও সম্ভব নয়। সম্ভবত সে কারণেই লাদাখের অভ্যন্তর থেকে সেনা সরিয়ে নিয়েছে PLA।

অন্যদিকে, লাদাখে চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে ফের অশনি সংকেত দিয়েছেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। এমনকি প্রসঙ্গত, লাদাখের পরিস্থিতি যে খুব একটা অনুকূলে নয়, দিন কয়েক আগে সেটা স্বীকার করেছিলেন খোদ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বলাবাহুল্য, গত কয়েক মাস ধরে চিনের সঙ্গে দফায় দফায় আলোচনার পরও দু’দেশের সম্পর্কের কোনও উন্নতি হয়নি। সীমান্ত সমস্যার সমাধান হওয়া তো দূরের কথা, উল্টে নিজেদের এলাকায় পরিকাঠামো তৈরির কাজ করছে ড্রাগন।

উল্লেখ্য, গত বছরের  মে মাসে পূর্ব লাদাখে ভারত ও চিনের মধ্যে গোলমাল বাধে। উত্তেজনার পরিস্থিতি এখনও পুরোপুরি স্বাভাবিক হয়নি। সেই টানাপোড়েন এখনও চলছে।