১৫-১৮ বছর বয়সীরা এবার পাবে কোভ্যাক্সিন, দেওয়া হবে বুস্টার ডোজও, জেনে নিন বিস্তারে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/12/2021   শেষ আপডেট: 28/12/2021 7:08 a.m.

আগামী বছর ৩ জানুয়ারি থেকে দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের করোনা টিকাকরন প্রক্রিয়া শুরু হবে

গোটা বিশ্বের কাছে এখন ত্রাসের অপর নাম করোনা। এই অতিমারিতে অনেকেই তাদের প্রিয়জনকে হারিয়েছে। তবে চলতি বছরের শুরু থেকেই গোটা বিশ্বজুড়ে এই রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। এতদিন অব্দি ভারতে ১৮ বছরের বেশি বয়স্কদের ভ্যাকসিন দেওয়া হচ্ছিল। তবে সম্প্রতি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে একটি ভাষণ দিতে গিয়ে জানিয়েছেন যে এবার ভ্যাকসিন পেতে চলেছে ১৫ থেকে ১৮ বছর বয়সীরা। তিনি বড়দিনের দিন বড় ঘোষণা করে বলেন, "আগামী বছর ৩ জানুয়ারি থেকে দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের করোনা টিকাকরন প্রক্রিয়া শুরু হবে।"

জানা গিয়েছে, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন দেওয়া হবে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের। গত শনিবার DCGI বা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ১৮ বছরের কম বয়সীদের ওপর নির্দিষ্ট কিছু শর্তের প্রেক্ষিতে প্রয়োগ করার ছাড়পত্র দিয়েছে। এই ভ্যাকসিন নিতে গেলে আগের মতোই কোউইন পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। আগের অ্যাকাউন্ট ব্যবহার হয়ে গেলে নতুন মোবাইল নাম্বার দিয়ে এই অনলাইন পোর্টালে রেজিস্ট্রেশন করে নেওয়া যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, ১৮ বছরের কম বয়সীদের জন্য DCGI ভারত বায়োটেকের আগে একমাত্র জাইডাস ক্যাডিলার ZyCoV-D কেই ছাড়পত্র দিয়েছিল।

এছাড়া জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এও জানিয়েছিলেন যে ষাটোর্ধ্ব এবং কোভিড যোদ্ধাদের তৃতীয় ডোজ বা 'প্রিকশন' ডোজ দেওয়া হবে ১০ জানুয়ারি, ২০২২ থেকে। চিকিৎসকদের পরামর্শ নিয়ে দ্বিতীয় ডোজের ৯ মাস বা ৩৯ সপ্তাহ পর এই বুস্টার ডোজ নেওয়া যাবে। সেক্ষেত্রে কোউইন পোর্টাল মারফত সময়মতো বুস্টার ডোজ নেওয়ার জন্য নোটিফিকেশন চলে আসবে। ইচ্ছুকরা ওই পোর্টাল থেকেই বুস্টার ডোজ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে পারবে। নতুন ভ্যাক্সিনেশন সার্টিফিকেটে বুস্টার ডোজ নেওয়ার তথ্য যোগ করে দেওয়া হবে।