এখন বাড়িভাড়ার উপরে ১৮% জিএসটি, দেখুন আপনাকে দিতে হবে কিনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/08/2022   শেষ আপডেট: 12/08/2022 10:16 p.m.
গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স https://pixabay.com

এবার থেকে ভাড়াটিয়াদের বাড়ি ভাড়ার উপর ১৮% ট্যাক্স দিতে হবে

মুড়ি, ঘি তো ছিল‌ই এবার বাড়ি ভাড়ার উপরেও জিএসটি বসাল কেন্দ্র। আগামী ১৮ জুলাই থেকে চালু হ‌ওয়া নতুন নিয়মে এমনটাই সুপারিশ করা হয়েছে যে এবার থেকে ভাড়াটিয়াদের বাড়ি ভাড়ার উপর ১৮% ট্যাক্স দিতে হবে। জিএসটি-র নতুন নিয়ম অনুসারে, ভাড়াটিয়ারা যদি পেশাগত কারণে জিএসটি-র নথিভুক্ত হন, তাহলে ভাড়া নেওয়া বসত বাড়ির জন্য তাঁদের ১৮% জিএসটি দিতে হবে। ভাড়াটে রিভার্স চার্জ মেকানিজম এর অধীনে ট্যাক্স দিতে দায়বদ্ধ থাকবেন। যদিও সেই ট্যাক্স ইনপুট ট্যাক্স ক্রেডিটের নিয়ম অনুযায়ী ফেরতযোগ্য হবে। এমনকি, ভাড়াটেরা ইনপুট ট্যাক্স ক্রেডিট এর অধীনে প্রদত্ত জিএসটি ডিডাকশন হিসাবে দাবিও করতে পারবে।

সরকার তরফে জারি বিবৃতিতে বলা হয়েছে, "যদি কোনও সাধারণ বেতনভোগী ব্যক্তি ভাড়া বা লিজে একটি আবাসিক বাড়ি বা ফ্ল্যাট নিয়ে থাকেন তবে তাদের জিএসটি দিতে হবে না। একজন জিএসটি-নিবন্ধিত ব্যক্তি যিনি ব্যবসা বা পেশা পরিচালনা করেন, তাঁকে অবশ্যই মালিককে দেওয়া ভাড়ার উপর ১৮% জিএসটি দিতে হবে।" অর্থাৎ গেস্ট হাউস বা কর্মচারীদের বাসস্থান হিসাবে ব্যবহার করার জন্য যে সকল সংস্থা আবাসনগুলো ভাড়া দেয়, সেগুলোও এখন থেকে ১৮% জিএসটির আওতায় পড়বে। এর ফলে বিনামূল্যে বাসস্থান অফার করা কোম্পানির কর্মী এবং ভাড়াটিয়াদের খরচ আরও বৃদ্ধি পাবে।

জিএসটি আইনের অধীনে, মূলত ব্যক্তি এবং কর্পোরেট সংস্থাগুলি অন্তর্ভুক্ত রয়েছে। জিএসটি রেজিস্ট্রেশন বাধ্যতামূলক তখনই হয়, যখন কোনও ব্যক্তি ব্যবসা বা পেশা পরিচালনা করেন এবং তাঁর বার্ষিক টার্নওভার থ্রেশহোল্ড সীমার চেয়ে বেশি থাকে। যদিও এই নতুন পরিবর্তনগুলি জিএসটি কাউন্সিলের ৪৭ তম বৈঠকের পরেই বাস্তবায়িত হবে। সেক্ষেত্রে যেসব পেশাদাররা ভাড়া দিয়ে বা লিজে আবাসিক সম্পত্তি বা কোম্পানি নিয়েছেন তাঁদের যথেষ্ট প্রভাবিত করবে।