২ থেকে ১৭ বছর বয়সীদের ওপর কোভোভ্যাক্সের ট্রায়ালে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/07/2021   শেষ আপডেট: 01/07/2021 9:38 a.m.

বাধাপ্রাপ্ত সিরাম ইনস্টিটিউট

শিশুদের ওপর কোভোভ্যাক্সের ট্রায়ালে সরাসরি নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। যার জেরে বড়সড় ধাক্কার মুখোমুখি পুনের সিরাম ইনস্টিটিউট। কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ কমিটি স্পষ্ট জানিয়েছে দুই থেকে সতেরো বছর বয়সী শিশুদের ওপর এই টিকার প্রয়োগ চালানো যাবেনা। আমেরিকান সংস্থা নোভাভ্যাক্সের সাথে যৌথ সহযোগীতায় কোভোভ্যাক্স তৈরি করেছে সিরাম। তাহলে কেন এই নিষেধাজ্ঞা?

গত সোমবার সিরাম ইনস্টিটিউটের তরফ থেকে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে অনুমতি চেয়ে একটি চিঠি দেওয়া হয়। যাতে ২ থেকে ১১ বছরের ৪৬০ জন ও ১২ থেকে ১৭ বছরের মধ্যে আরো ৪৬০ জন শিশুকে নমুনা হিসেবে নিয়ে ট্রায়াল পর্ব শুরু করতে পারে সিরাম, তারই অনুমতি চেয়েছিল তারা। কিন্তু যেহেতু এখনো কোনো দেশ এই টিকাকে স্বীকৃতি দেয়নি, তাই এখনই শিশুদের ওপর প্রয়োগ করতে অনুমতি দেয়া সম্ভব নয়। তবে আঠেরোর উর্ধ্বে যারা আছেন, তাদের দেওয়া যেতে পারে। এদের ওপর পরীক্ষায় কী ফল আসে, তার ওপরও সিদ্ধান্ত নির্ভর করছে।

সিরামের সিইও আদর পুনাওয়ালা আগেই বলেন সেপ্টেম্বরে প্রাপ্তবয়স্কদের জন্য, এবং তা মিটলে শিশুদের ওপর প্রয়োগ করা হবে এই টিকা। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, জাইডাস ক্যাডিলার জাইকভ ডি-র পরে এটাই হতে চলেছে তৃতীয় টিকা। তবে এখনও অপেক্ষা করতে হবে বেশ কিছুদিন।