করোনা কিংবা লকডাউনের জেরে কাজ হারিয়েছেন? আপনিও তবে এই প্রকল্পের আওতাধীন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/09/2021   শেষ আপডেট: 16/09/2021 3:22 p.m.

প্রায় ৫০ হাজার কাজহারা মানুষ এই প্রকল্পের সুবিধা পেয়েছেন

করোনার প্রকোপে আপনিও কী হারিয়েছেন কাজ? লকডাউনের জেরে ব্যাহত হয়েছে জনজীবন? যারা এই পরিস্থিতির শিকার, তাঁদের জন্য কেন্দ্র নতুন একটি প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের পোশাকি নাম ‘অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনা’। প্রকল্পটি পরিচালনার দায়িত্বে রয়েছেন এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন (ইএসআইসি)। সূত্রের খবর, প্রায় ৫০ হাজার কাজহারা মানুষ এই প্রকল্পের সুবিধা ভোগ করছেন।

প্রসঙ্গত, চলতি বছরে ৩০ জুন পর্যন্ত এই প্রকল্পের জন্য নথিভুক্ত করার কাজ চলেছিল। তবে বর্তমানে কোভিড পরিস্থিতি থেকে রেহাই না মিলতেই, নথিভুক্তকরণের সময়সীমা বাড়িয়ে ২০২২-এর ৩০ জুন করা হয়েছে।

এই প্রকল্পের জন্য আপনি আদৌ যোগ্য? জেনে নিন

  1. এই প্রকল্পের সুবিধা তাঁরাই পাবেন, যাদের মাসিক আয় ২১ হাজার টাকার নীচে ছিল।

  2. আপনি আগে যে বেসরকারি সংস্থায় কাজ করতেন, সেই সংস্থার কার্ড এবং কাজ করার উপযুক্ত প্রমাণ আপনাকে দেখাতে হবে।

  3. আপনার কাজ করা ওই বেসরকারি সংস্থা প্রভিডেন্ট ফান্ড (পিএফ) এবং ইএসআই প্রতি মাসে কাটত? তার প্রমাণ দরকার।

এই প্রকল্পের সাহায্যে কী পরবর্তী চাকরি না পাওয়া পর্যন্ত আর্থিক সাহায্য মিলবে?

  • না। একজন কর্মহীন ব্যক্তি এই ভাতার সুবিধা পাবেন তিন মাস। কাজ হারানোর অন্তত এক মাস পর আপনাকে এই প্রকল্পের জন্য আবেদন করতে হবে। আবেদন করলে, আপনার গড় বেতনের মোট ৫০ শতাংশ বেতনের দাবি আপনি করতে পারেন।

কীভাবে আবেদন করবেন?

  • ইএসআইসি-র ওয়েবসাইটে গিয়ে অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনার ফর্ম ডাউনলোড করতে হবে। এরপর ফর্ম পূরণ করার পর সেটি নিকটবর্তী ইএসআইসির শাখায় জমা দিতে হবে। ২০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারের উপর নোটারিকে দিয়ে হলফনামা লেখাতে হবে। সেটা ফর্মের সঙ্গে জুড়ে দিতে হবে।

তবে বলে রাখা ভালো, শুধুমাত্র করোনা কিংবা লকডাউনের জেরে কাজ হারালেই এই সুবিধা মিলবে। কোনও ভুল কাজ বা দুর্ব্যবহারের জন্য কিংবা স্বেচ্ছায় অবসর নিলে বা কাজ হারালে সেই ব্যক্তিকে এই সুবিধা দেওয়া হবে না।