নিয়ন্ত্রণে করোনা সংক্রমণ, রাজ্যের অতিরিক্ত বিধি-নিষেধ বন্ধের আদেশ কেন্দ্র সরকারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/02/2022   শেষ আপডেট: 17/02/2022 12:54 a.m.
pixabay

অবশেষে করোনার বেড়াজাল থেকে মুক্তির পথে দেশ

চলতি বছরের শুরুতে করোনা সংক্রমনের হার দ্রুতগতিতে বৃদ্ধি পেলেও সম্প্রতি পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। টানা তিন সপ্তাহ ধরে দেশে করোনা সংক্রমনের গ্রাফ ক্রমশ নিম্নমুখী হচ্ছে। কমেছে মৃত্যুহারও। রাজ্য সরকারগুলি নিজ নিজ রাজ্যে একাধিক বিধি নিষেধ জারি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। তবে প্রত্যেকটি রাজ্যে বিমানবন্দর থেকে শুরু করে নিজেদের সীমানায় যেসব অতিরিক্ত বিধি-নিষেধ জারি করা হয়েছিল, তা শেষ করার সময় হয়েছে। এই প্রসঙ্গে আজ অর্থাৎ বুধবার সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠাল কেন্দ্র সরকার।

কেন্দ্রের তরফে রাজ্যের মুখ্যসচিবদের বলা হয়েছে, "করোনা পরিস্থিতি পর্যালোচনা করে এবার রাজ্য থেকে অতিরিক্ত বিধিনিষেধ তুলে দিতে হবে।" ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আন্তর্জাতিক বিমান যাত্রীদের জন্য জারি করা বিধি-নিষেধ শিথিল করেছে। বর্তমানে নিভৃতাবাস বা আরটি পিসিয়ার রিপোর্ট আর বাধ্যতামূলক নয় আন্তর্জাতিক যাত্রীদের ক্ষেত্রে। এছাড়াও স্বাস্থ্যমন্ত্রকের পক্ষে জানানো হয়েছে, "গত ২১ জানুয়ারি থেকে দেশজুড়ে করোনার সংক্রমণের হার হ্রাস পাচ্ছে। একটা সময় দৈনিক আক্রান্ত ৩ লক্ষের গণ্ডি স্পর্শ করেছিল। কিন্তু চলতি সপ্তাহে সেটি ৫০ হাজারে নেমে এসেছে। গত ২৪ ঘন্টায় দেশজুড়ে ৩০ হাজারের কাছাকাছি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন।"

এমন পরিস্থিতির কথা বিচার করে কেন্দ্র সরকার এবার প্রত্যেকটি রাজ্যে চলতে থাকা অতিরিক্ত বিধি নিষেধ বন্ধ করতে চায়। আসলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ যেমন জরুরি, তেমনি মানুষের চলাফেরা এবং অর্থনৈতিক কার্যকলাপ চলাটাও সমানভাবে জরুরি। তাই রাজ্য বিমানবন্দর এবং সীমানাগুলি থেকে অতিরিক্ত বিধি-নিষেধ সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিবদের। তবে রাজ্যের অতিরিক্ত বিধি নিষেধ বন্ধ হলেও, জোরকদমে চলবে টেস্টিং, ট্র্যাকিং এবং টিকাকরণ এর কাজ।