আজ সিবিএসই দ্বাদশের ফলপ্রকাশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/07/2021   শেষ আপডেট: 30/07/2021 12:25 p.m.
বোর্ডের সেই মিম https://twitter.com/cbseindia29

দুপুর ২ টোর পর বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবেন পড়ুয়ারা

বহু প্রতীক্ষার পর অবশেষে আজ সিবিএসই (CBSE) দ্বাদশের ( Class 12) পরীক্ষার ফলাফল আজ প্রকাশিত হচ্ছে। আজ দুপুর ২ টোর সময় বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীরা তাঁদের ফলাফল জানতে পারবেন। কোভিড পরিস্থিতিতে বোর্ড দ্বাদশ কিংবা দশম শ্রেণির কোন পরীক্ষা নিতে পারেনি। বিশেষ মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে ফলাফল প্রকাশের সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল। সেই সিদ্ধান্ত অনুযায়ী আজ দুপুর ২ টোর সময় দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত হবে। দশম শ্রেণির ফলাফল খুব শীঘ্রই প্রকাশ পাবে বলেও জানা গেছে।

এদিন বোর্ডের তরফে 'দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে' ছবির একটি দৃশ্যকে মিম আকারে পোস্ট করে এ খবর দেওয়া হয়েছে। যে মিমে উল্লেখ ছিল 'আখির ওহ দিন আ হি গ্যায়া' অর্থাৎ বহু প্রতীক্ষিত পরীক্ষার ফলাফল নিয়ে শিক্ষার্থীদের মধ্যে যে উৎকণ্ঠা ছিল, তার অবসান হতে চলেছে। উল্লেখ্য, এর আগেও জনপ্রিয় ওয়েব সিরিজ 'ফ্যামিলি ম্যান ২'-এর চরিত্র চেল্লাম স্যারের মিম প্রকাশ করেছিল বোর্ড। এবার এই মিমের মাধ্যমে শিক্ষার্থীদের মনে উৎসাহ জাগালেন বোর্ড তেমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল।

বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা তাঁদের ফলাফল জানতে পারবেন। ওয়েবসাইট গুলি হল - cbse.nic.in এবং case.gov.in। তার আগে শিক্ষার্থীদের সুবিধার জন্য চালু করা হয়েছে 'রোল নম্বর ফাইন্ডার' চালু করেছে বোর্ড। কীভাবে এই রোল নম্বর ফাইন্ডার এ যাওয়া যাবে তা নীচে দেওয়া হল -

  • প্রথমে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট-এ যেতে হবে।
  • সেখান থেকে স্ক্রল করে 'Roll Number Finder' অপশনে যেতে হবে।
  • একটা নতুন পেজে 'Continue' লেখায় ক্লিক করুন।
  • এরপর পরীক্ষার্থীরা নিজেদের শ্রেণি বাছুন।
  • তারপর শিক্ষার্থীরা তাঁদের প্রয়োজনীয় তথ্য অর্থাৎ নাম, বাবার নাম নামসহ প্রয়োজনীয় তথ্য দিন।
  • সবশেষে দশম ও দ্বাদশের রোল নম্বর খোঁজ করুন।

পরীক্ষার ফলাফল জানতে হলে আগে রোল নম্বরটি জেনে নেওয়া জরুরি। যা ইতিমধ্যেই চালু হয়ে গেছে। কোভিড অতিমারির কারণে লিখিত পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বোর্ডের নির্দেশ মতো সমস্ত বিদ্যালয় পড়ুয়াদের নম্বর পাঠিয়েছে। তার আজ ফল প্রকাশ দুপুর ২ টোর সময়।