বিদেশি অনুদান পাওয়ার জন্য ঘুষ, সিবিআইয়ের হানায় গ্রেফতার সরকারি অফিসাররাও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/05/2022   শেষ আপডেট: 11/05/2022 7:22 a.m.
-

ধৃত সরকারি আধিকারিকরা ঘুষ নিয়ে ওই সমস্ত স্বেচ্ছাসেবী সংস্থাকে বিদেশি অনুদান পাওয়ার অনুমতি দিতেন বলে অভিযোগ উঠেছে

বিদেশি অনুদান আইন লঙ্ঘনের অপরাধে এবারে সারা দেশের একাধিক স্বেচ্ছাসেবী সংস্থার অফিসে হানা দিল সিবিআই। সূত্রের খবর, মঙ্গলবার দিল্লি, রাজস্থান তামিলনাড়ু এবং কর্নাটকের ৪০ এরও বেশি স্বেচ্ছাসেবী সংস্থার অফিসে এবং আবাসনে হানা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই চক্রের সঙ্গে জড়িত থাকার অপরাধে ৫ সরকারি অফিসারসহ ১০ জনকে গ্রেফতার করেছে সিবিআই।

অভিযোগ উঠেছে, ধৃত সরকারি আধিকারিকরা ঘুষের বিনিময়ে ওই সমস্ত স্বেচ্ছাসেবী সংস্থা গুলিকে বিদেশী অনুদান দেওয়ার অনুমোদন দিয়েছিলেন। এছাড়াও সিবিআই সূত্রে খবর, এই সম্পূর্ণ ঘটনায় হাওয়ালা চক্রের মাধ্যমে ২ কোটি টাকা পাচারের অভিযোগ উঠেছে এবং তার সুনির্দিষ্ট তথ্য প্রমাণ আছে বলে জানিয়েছে সিবিআই।

সিবিআই জানিয়েছে, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে পাওয়া একটি বিশেষ খবরের ভিত্তিতেই মঙ্গলবার দেশের বিভিন্ন রাজ্যে অভিযান চালায় সিবিআই। প্রসঙ্গত, নরেন্দ্র মোদী সরকারের আমলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, গ্রিন পিস-সহ নানা সংগঠনের বিরুদ্ধে বিদেশি অনুদান আইন লঙ্ঘনের অভিযোগে অভিযান হয়েছে। এমনকি, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক মাদার টেরিজার তৈরি মিশনারিজ অব চ্যারিটি-এর বিদেশি অনুদান পাওয়ার ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করেছিল!