DHFL ব্যাঙ্ক-জালিয়াতির মামলা: দাউদ ইব্রাহিমের সহযোগী পলাতক অজয় ​​রমেশ নওয়ান্দারকে মুম্বাই থেকে গ্রেফতার করেছে সিবিআই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/07/2022   শেষ আপডেট: 14/07/2022 7:32 a.m.
-

শুক্রবার মুম্বাইয়ের উপকণ্ঠে মহাবালেশ্বরের দেওয়ান ভিলায় তল্লাশি চালিয়েছিল তদন্তকারী সংস্থা, যেখান থেকে বিশাল মূল্যের পেইন্টিং এবং ভাস্কর্য, কিছু নগদ এবং অন্যান্য অপরাধমূলক নথি উদ্ধার করা হয়েছে

অবশেষে গ্রেফতার হল অজয় নাভান্দার। দাউদ ইব্রাহিমের বিশ্বস্ত সহযোগী ছোটা শাকিলের সহযোগী অজয় নাভান্দর এতদিন পলাতক ছিল। বর্তমানে দেউলিয়া হোম ফাইন্যান্সার ডিএইচএফএলের কনসর্টের থেকে প্রায় ৩৪,৬১৫ টাকা ঋণ নিয়ে পালিয়ে যায় সে। অবশেষে মঙ্গলবার সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (সিবিআই) হাতের নাগালে এসেছে অজয়।

সূত্রের খবর, হোম লোন প্রদানকারী সংস্থা দেওয়ান হাউজিং ফাইন্যান্স লিমিটেডের বিরুদ্ধে দেশের বৃহত্তম ব্যাঙ্কিং কেলেঙ্কারীর অভিযোগ উঠেছে। মোট ১৭টি ব্যাঙ্কের ৩৪ হাজার কোটি টাকা গায়েব করেছে সংস্থাটি। সংস্থার প্রাক্তন সিএমডি কপিল ওয়াধওয়ান, পরিচালক ধীরজ ওয়াধাওয়ান এবং অন্যদের বিরুদ্ধে মামলা রুজু করেছে সিবিআই। বুধবার এমনটা জানিয়েছেন সিবিআই আধিকারিকরা। প্রবর্তক কপিল এবং ধীরাজ ওয়াধাওয়ানের দেউলিয়া পরিস্থিতির জন্য তলব করা হয়েছিল নভন্দরকে। সিবিআইয়ের তদন্তের সময় ভারসাম্যহীন কথাবার্তা হ‌ওয়ায় সন্দেহ বাড়তে শুরু করে। সেইসুত্রেই গ্রেপ্তার করা হয়েছে নভন্দরকে।

প্রসঙ্গত, এর আগেও দাউদ গ্যাংয়ের সঙ্গে শত্রুতায় জড়িয়েছে ইডি। ডি-গ্যাংয়ের হেনচম্যান প্রয়াত ইকবাল মেমন ওরফে ইকবাল মির্চির সাথে যুক্ত একটি মানি লন্ডারিং মামলায় তাদের গ্রেপ্তার করা হয়েছিল। বর্তমানে তারা বিচার বিভাগীয় হেফাজতে রয়েছে এবং সিবিআই, ইডি এবং গুরুতর জালিয়াতি তদন্ত অফিস দ্বারা একাধিক জালিয়াতির জন্য তদন্ত করা হচ্ছে।

শুক্রবার মুম্বাইয়ের উপকণ্ঠে মহাবালেশ্বরের দেওয়ান ভিলায় তল্লাশি চালিয়েছিল তদন্তকারী সংস্থা, যেখান থেকে বিশাল মূল্যের পেইন্টিং এবং ভাস্কর্য, কিছু নগদ এবং অন্যান্য অপরাধমূলক নথি উদ্ধার করা হয়েছে। শুক্রবার জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, "প্রাথমিক অনুমান অনুসারে এই শিল্পকর্মগুলির মূল্য প্রায় ৪০ কোটি টাকা বলে অনুমান করা হয়েছে।" সিবিআইয়ের বিবৃতি, "তদন্তের সময় দেখা গেছে যে প্রোমোটাররা তহবিল সরিয়ে নিয়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করেছে বলে অভিযোগ রয়েছে। এটিও অভিযোগ করা হয়েছিল যে প্রচারকারীরা ডাইভার্ট করা তহবিল ব্যবহার করে প্রায় ৫৫ কোটি টাকার দামী পেইন্টিং এবং ভাস্কর্যগুলি কিনেছেন।"

ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অভিযোগের ভিত্তিতে একটি মামলা দায়ের করা হয়েছিল। সিবিআই সুত্রে খবর, "অভিযোগ করা হয়েছে যে উল্লিখিত প্রাইভেট কোম্পানি এবং এর প্রচারকারীরা বেশ কয়েকটি শেল কোম্পানি এবং কাল্পনিক নাম (বান্দ্রা বুক) তৈরি করেছে এবং এই ধরনের কাল্পনিক সংস্থাগুলিতে দান করে বিশাল তহবিল চুরি করেছে।"

সিবিআইয়ের সংযোজন, "অডিটে দেখা গিয়েছে যথাযথ পরিশ্রম ছাড়াই এবং সিকিউরিটিজ ছাড়াই এই ধরনের কাল্পনিক সংস্থাগুলিকে বড়-মূল্যের ঋণ প্রদান করা হয়েছিল। শুধুমাত্র ই-মেইল যোগাযোগের মাধ্যমে ঋণের অনুমোদন ও বিতরণের উদাহরণ পাওয়া গেছে, যার জন্য উক্ত প্রাইভেট (ঋণগ্রহীতা) কোম্পানিতে কোনো ঋণ ফাইল রাখা হয়নি।"