অযোধ্যায় প্রস্তাবিত মসজিদের ভিত্তিস্থাপন প্রজাতন্ত্র দিবসে

কৌস্তভ চ্যাটার্জী
প্রকাশিত: 20/12/2020   শেষ আপডেট: 20/12/2020 6:43 p.m.
প্রস্তাবিত মসজিদের প্রকাশ করা সেই নকশা। -twitter

প্রকাশ্যে এল নীল নকশা

অযোধ্যায় মহাড়ম্বরে রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন ও ভূমিপুজো আগেই প্রত্যক্ষ করেছে দেশবাসী, এবার সুন্নি ওয়াকফ বোর্ডের ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ঘোষণা করল আগামী বছর প্রজাতন্ত্র দিবসে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হবে।

গত বছরের সুপ্রিম কোর্টের অযোধ্যা মামলায় রায়ে ওই স্থানে রামমন্দির ও পাশাপাশি মসজিদ গঠনের জন্য অন্য স্থানে পাঁচ একর জমি দেবার নির্দেশ দেয়া হয়। রামমন্দির নির্মাণে বহুদিন আগে থেকেই রব উঠেছে ও কেন্দ্রীয় সরকারের তৎপরতায় দ্রুতই তার আয়োজন হয়ে উঠেছে নজরকাড়া। তবে এবার আইআইসিএফ এর তত্ত্বাবধানে প্রকাশ্যে এল মসজিদ ও তৎসংলগ্ন মাল্টি-স্পেশালিটি হাসপাতালের নীল নকশা। চিরাচরিত মসজিদের গাঠনিক আকারের বদলে এটি সম্পূর্ণ পাশ্চাত্য রীতিতে তৈরী হবে, যদিও বৃহদাকার গম্বুজ অপরিবর্তিত থাকবে।

মসজিদ চত্বরে গাড়ি পার্কিং ব্যবস্থা, ভেতরে তাপনিয়ন্ত্রক ব্যবস্থা ও সৌরশক্তি চালিত বিদ্যুৎ ব্যবস্থা, কমিউনিটি হল ও গ্রন্থাগার উপলব্ধ থাকবে। মাল্টি-স্পেশালিটি হাসপাতালটিও তিনশো শয্যাবিশিষ্ট ও বিশেষজ্ঞ চিকিৎসকদের দ্বারা গঠিত হবে বলে জানান মুখ্য আর্কিটেক্ট এস. আখতার। আগামী ২৬ শে জানুয়ারি আনুষ্ঠানিকভাবে মসজিদের ভিত্তিস্থাপন সম্পন্ন হবে।