ঝাড়খণ্ড বিধানসভায় নামাজ পড়ার জন্য ঘর বরাদ্দ করার সিদ্ধান্তে হেমন্তের নিন্দায় সরব বিজেপি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/09/2021   শেষ আপডেট: 08/09/2021 9:04 a.m.
-facebook

বিধানসভায় প্রবেশকালে জয় শ্রীরাম স্লোগান দিলেন বিজেপি বিধায়করা

মুসলিম বিধায়কদের জন্য ঝাড়খণ্ড বিধানসভার অন্দরে নামাজ পড়ার জন্য বরাদ্দ হবে আলাদা কক্ষ। ঝাড়খণ্ড মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের এই সিদ্ধান্তে তীব্র প্রতিবাদে সোচ্চার হয়েছে বিজেপি। জেএমএম-কংগ্রেসের এই সিদ্ধান্তের নিন্দা করে বিজেপি। এই সিদ্ধান্ত প্রত্যাহার করা না হলে বিধানসভা ঘেরাও কর্মসূচি পালন করবে ঝাড়খণ্ডের গেরুয়া শিবির, এমনটাই হুঁশিয়ারি দিয়েছে তারা।

ঝাড়খণ্ড সরকার থেকে মুসলিম বিধায়কদের স্বার্থে পরিকল্পনা করা হয়, অনেক সময়েই মুসলিম বিধায়করা অধিবেশনের মাঝপথে নমাজ পড়তে যান এবং যার ফলে অনেক অধিবেশনের গুরুত্বপূর্ণ কাজে সমস্যা হয়। তাই বিধানসভার অন্দরেই মুসলিম বিধায়কদের জন্য নমাজ পড়ার ব্যবস্থা করলে তাদের বাইরে যেতে হবেনা। সেই লক্ষ্যেই আলাদা ঘর বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কিন্তু এতে ঘোর অসন্তোষ প্রকাশ করেছে বিজেপি।

এই বিধানসভা গণতান্ত্রের পুজোর জন্য নির্মিত ভবন। এখানে কোনো বিশেষ ধর্ম কেন প্রাধান্য পাবে? এমনটাই অভিযোগ শানিয়েছেন বিজেপি বিধায়ক সমর্থকরা। দুদিন আগেই বিধানসভার সামনে হেমন্তের কুশপুতুল পোড়ায় বিজেপি বিধায়করা। এদিনও বিধানসভা ভবনে ঢোকার পূর্বে জয় শ্রীরাম ধ্বনি দেন তারা। এমনকি কেউ কেউ হনুমান চালিশাও পাঠ করেন। তাদের স্পষ্ট দাবি, নামাজের জন্য কক্ষ তৈরি হলে বড়ো হনুমান মন্দিরও তৈরি করতে হবে অথবা ওই কক্ষকে সব ধর্মের জন্য উপাসনাগৃহ হিসেবে চালু করতে হবে।

মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এই প্রসঙ্গে বলেন, মন পরিষ্কার থাকলে কারো কোনও সমস্যা হবেনা। কিন্তু কূট মনোভাব থাকলে সবকিছু নিয়েই সমস্যা হবে।