Bharat Biotech : সুখবর! পরীক্ষাগারে সফল বিশ্বের প্রথম ন্যাজাল কোভিড ভ্যাকসিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/06/2022   শেষ আপডেট: 19/06/2022 9:17 a.m.

"এটি হবে বিশ্বের প্রথম ক্লিনিক্যালি প্রমাণিত ন্যাজাল কোভিড-১৯ ভ্যাকসিন" ড. কৃষ্ণ এল্লা

কোভিড টিকা (Covid Vaccine) প্রস্তুতিতে ভারত আরও কয়েক ধাপ এগিয়ে গেল। গোটা বিশ্বের কাছে এ এক দারুণ খবর। ভারত বায়োটেকের (Bharat Biotech) পরীক্ষাগারে বিশ্বের প্রথম ন্যাজাল কোভিড ভ্যাকসিনের সফল ট্রায়াল সম্পন্ন হল। ভারত বায়োটেকের চেয়ারম্যান এবং সংস্থার প্রধান ড. কৃষ্ণ এল্লা (Dr Krishna Ella) জানিয়েছেন, বিশ্বের প্রথম ন্যাজাল কোভিড ভ্যাকসিনের সফল ট্রায়াল সম্পন্ন হয়েছে। কোভিড টিকার ক্ষেত্রে এক নতুন দিগন্ত খুলে দিতে চলেছে।

সপ্তাহ কয়েক আগে ভারতের ড্রাগস কন্ট্রোল বোর্ডের (DCGI) একটি বিশেষজ্ঞ কমিটি ভারত বায়োটেককে এই কোভিড ভ্যাকসিনের ট্রায়াল সম্পন্নের অনুমতি দিয়েছিল। ড. কৃষ্ণ এল্লা জানিয়েছেন, তথ্য বিশ্লেষণ চলছে। আমরা নিয়ন্ত্রক সংস্থার কাছে তথ্য জমা দেব।সবকিছু ঠিক থাকলে, আমরা লঞ্চ করার অনুমতি পাব এবং এটি হবে বিশ্বের প্রথম ক্লিনিক্যালি প্রমাণিত ন্যাজাল কোভিড-১৯ ভ্যাকসিন।

ভারত বায়োটেকের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, "একটি ইন্ট্রান্যাজাল ভ্যাকসিন একটি বিস্তৃত ইমিউন প্রতিক্রিয়াকে উদ্দীপিত করে। যা IgG, মিউকোসাল IgA এবং টি সেলের প্রতিক্রিয়াগুলিকে নিরপেক্ষ করে এবং সংক্রমণের জায়গায় একটি ইমিউন প্রতিক্রিয়া তৈরি করে যা কোভিডের সংক্রমণ এবং সংক্রমণ উভয়ই ব্লক করার জন্য অপরিহার্য।"

ভারত বায়োটেক হল দ্বিতীয় কোম্পানি যারা ভারতে তৃতীয় ডোজের ফেজ-III ট্রায়ালের জন্য আবেদন জমা দিয়েছিল। ইন্ট্রান্যাজাল ভ্যাকসিনগুলিতে ওমিক্রনের মতো নতুন কোভিড -১৯ রূপের সংক্রমণ প্রতিরোধ করার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। ভারতে প্রস্তুত কো-ভ্যাক্সিন, কোভিশিল্ড গোটা বিশ্বে যথেষ্ট জনপ্রিয় এবং করোনা প্রতিরোধে কার্যকরী। এবার এই ন্যাজাল কোভিড ভ্যাকসিনের সফল ট্রায়ালের খবরে এক নতুন দিগন্ত খুলে গেল, বলাই বাহুল্য।