ভালো গাড়ি চালালেই মিলবে বিমার উপর আকর্ষণীয় ছাড়, ভারতের নতুন মোটর ইনসিউরেন্স এটাই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/07/2022   শেষ আপডেট: 07/07/2022 5:18 p.m.
twitter @nilanjanab

পলিসি হোল্ডারদের স্বার্থরক্ষা এবং ভারতে বীমা অনুপ্রবেশ বাড়ানোর জন্য নিরন্তর প্রচেষ্টার পর আইআরডিএআই

ভারতীয়রা যদি আর‌ও সাবধানতা নিয়ে এবং নিরাপদে গাড়ি চালায় তবে তাদের গাড়ির বীমার উপর কম প্রিমিয়াম দিতে হবে, এমনটাই ঘোষনা করল ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া। বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, আইআরডিএআই দেশের মোটর বীমায় একটি উদ্ভাবনী প্রযুক্তি-সক্ষম ধারণা নিয়ে এসেছে। বীমায় অনুপ্রবেশ বৃদ্ধি এবং ভারতে পলিসি হোল্ডারদের স্বার্থ রক্ষা করার প্রচেষ্টায়, আইআরডিএআই মোটর ওন ড্যামেজ (ওডি) কভারে "Pay As You Drive" এবং "Pay How You Drive" সম্পর্কিত ধারণাগুলি চালু করেছে।

এই টেলিম্যাটিক্স-ভিত্তিক ধারণাগুলির অধীনে, বেসিক মোটর বীমা পলিসিতে অ্যাড-অন করার পাশাপাশি ড্রাইভিং আচরণের উপর গণনা করা হবে প্রিমিয়াম। ঘোষনার মাধ্যমে আইআরডিএআই বলেছে যে সময়ের সাথে এগিয়ে যাওয়ার এবং ভারতের চ্যালেঞ্জিং চাহিদাগুলি পূরণের লক্ষ্যেই এই সিদ্ধান্ত। পলিসি হোল্ডারদের স্বার্থ রক্ষা এবং ভারতে বীমা অনুপ্রবেশ বাড়ানোর জন্য নিরন্তর প্রচেষ্টার পর ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) সময়ের সাথে সাথে শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বারংবার সহজতর উপায় আনার চেষ্টা করছে।

মোটর ইন্স্যুরেন্সের ধারণা ক্রমাগত বিকশিত হচ্ছে উল্লেখ করে, IRDAI বলেছে যে "প্রযুক্তির উন্নীতকরণের জন্য মিলেনিয়ালদের আকর্ষণীয় কিন্তু চ্যালেঞ্জিং চাহিদাগুলির জন্য নিরলস গতি তৈরি করেছি।" আর‌ও বলা হয়েছে যে, সাধারণ বীমা খাতকে পলিসিধারকদের পরিবর্তিত চাহিদার সাথে তাল মিলিয়ে চলতে হবে এবং মানিয়ে নিতে হবে। প্রসঙ্গত, বেসিক মোটর বীমার নতুন অ্যাড-অনগুলি হল - •Pay as you drive; টু-হুইলার এবং ব্যক্তিগত গাড়ির জন্য একই পৃথক মালিকের মালিকানাধীন যানবাহনগুলির জন্য আপনি কীভাবে ড্রাইভ এবং ফ্লোটার নীতিটি প্রদান করুন। ভারতীয় কর্তৃপক্ষ বলছে, "এই বিকল্পগুলির প্রবর্তনের মাধ্যমে দেশে মোটর ওডি ইন্স্যুরেন্সকে অত্যন্ত প্রয়োজনীয় উৎসাহ দিতে এবং এর অনুপ্রবেশ বাড়াতে সহায়তা করবে।"