কোথায় বন্ধের কি হাল?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/12/2020   শেষ আপডেট: 09/12/2020 5:03 a.m.
-twitter

কৃষকদের ডাকা বন্ধে সাড়া দিল গোটা দেশ

কৃষি বিল এর প্রতিবাদে আজ অর্থাৎ ৮ ই ডিসেম্বর কৃষকদের ডাকা বন্ধের সাক্ষী থাকলো সারা দেশ। কেন্দ্রীয় সরকারের বিরোধী তৃণমূল, বাম ও কংগ্রেস সমেত ভারতজুড়ে প্রায় ১৬ টি দলের সমর্থন ছিল কৃষকদের দাবিতে।

সকাল থেকেই রাজ্যে বামেদের বিক্ষোভ জমায়েত হয় ধর্মতলা থেকে যাদবপুর এইটবি বাসস্ট্যান্ড ও রেল স্টেশন; পূর্ব বর্ধমানের টুবি জাতীয় সড়ক, এবং রাজ্যের বাইরেও ওড়িশার ভুবনেশ্বর স্টেশন, অন্ধ্রের পার্বতীপুরম, কর্ণাটকের কালবুর্গি সর্বত্রই। কিষাণ মুখপাত্রের শান্তিপূর্ণ বন্ধের ডাকে দিল্লির নিরানকারী সমাগম মাঠে হাজির হন কৃষিজীবীরা। হরিয়ানা, দিল্লি বর্ডার, পাটনায় মোতায়েন করা হয় বিরাট পুলিশবাহিনী। ব্যাপক সাড়া মেলে তেলেঙ্গানাতেও। বিহারের আরজেডি দল রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রতিবাদে সরব হন। এসএফআই কর্মীরা বিশাখাপত্তনমের পথে নামেন। পুদুচেরিতে মিছিল করে কংগ্রেস। এরই মাঝে সকাল সাড়ে দশটা নাগাদ দিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে কৃষকদের সঙ্গে সাক্ষাৎ করায় দিল্লি পুলিশ তাঁকে গৃহবন্দী করে রাখেন বলে অভিযোগ করেন আপ সমর্থকরা। মোহালি থেকে গুয়াহাটি কিম্বা রাঁচি থেকে গাজিয়াবাদ- পথে নামলেন বন্ধ সমর্থনকারীরা। সুব্রত মুখোপাধ্যায় থেকে আন্না হাজারে - কৃষকদের দাবিতেই সোচ্চার হন এদিন। শারদ পাওয়ার, রাহুল গান্ধী সহ বিরোধীদের আরও অনেকে বুধবার বিকেল ৫টায় রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করবেন।

অন্যদিকে বিজেপির উত্তরবঙ্গ বন্ধে কোচবিহার বাস টার্মিনাসে বিক্ষোভ, বালুরঘাটে অবরোধ, শিলিগুড়িতে তৃণমূলের সাথে সংঘর্ষ মুখ্যত উঠে আসে এদিন।