নিষেধাজ্ঞা 'জিন্স'-এ, এবার থেকে মেয়েরা জিন্স পরলেই সমাজ তাঁদের বয়কট করবে!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/03/2021   শেষ আপডেট: 11/03/2021 4:45 p.m.
জিন্সে নিষেধাজ্ঞা উত্তরপ্রদেশে ছবি সংগৃহীত

জিন্সের প্যান্ট পরা পাশ্চাত্য সংস্কৃতির অঙ্গ। দেশের নাগরিকদের তাই ভারতীয় সংস্কৃতির সঙ্গে মানানসই পোশাক পরা উচিত

আবারও বির্তকিত মন্তব্য খাপ পঞ্চায়েতের, মেয়েদের জিন্স পরার ক্ষেত্রে এবার 'নিষেধাজ্ঞা' আনল বিজেপি শাসিত উত্তরপ্রদেশের মুজাফফরনগর জেলার খাপ পঞ্চায়েতের সদস্যরা। তাঁদের মতে, ছেলেরা হাফ প্যান্ট এবং মেয়েরা জিন্স পরতে পারবেনা। আর এই নিষেধাজ্ঞা অমান্য করলে উক্ত ব্যক্তিকে সমাজ থেকে বয়কট করা হবে।

তবে কেন এই সিদ্ধান্ত? খাপ পঞ্চায়েতের বিশিষ্ট ব্যক্তিদের মতে, ‘‘জিন্সের প্যান্ট পরা পাশ্চাত্য সংস্কৃতির অঙ্গ। দেশের নাগরিকদের তাই ভারতীয় সংস্কৃতির সঙ্গে মানানসই পোশাক পরা উচিত।’’ অর্থাৎ জিন্স-টপ পাশ্চাত্য সংস্কৃতি, কাজেই ভারতে থাকতে হলে তাঁদের মত মতোন ভারতীয় পোশাক অর্থাৎ 'শাড়ি', 'চুড়িদার' এসব পরতে হবে।

তবে ভারতের মতোন গণতান্ত্রিক দেশে, একজন মানুষ কেমন জামা পরবে, তা ঠিক করার অধিকার কী খাপ পঞ্চায়েতের? এ বিষয়ে কথা বলতে রাজি নন খাপ পঞ্চায়েতের সদস্যরা। তাঁদের স্পষ্ট কথা, এই নিষেধাজ্ঞা অমান্য করলে কড়া ব্যবস্থা সহ সমাজ থেকে বয়কট করা হবে।

উল্লেখ্য, এই খাপ পঞ্চায়েতই বরাবর এভাবেই নিজেদের প্রভাব বিস্তার করেছে। পূর্বেও তাঁদের উদ্ভট রায় ছিল, মেয়েরা চাউমিন খেতে পারবে না। কারণ, এটি খেলে নাকি শরীরের হরমোনের সামঞ্জস্য হারিয়ে যায়।

এমনকি উত্তর প্রদেশ, হরিয়ানার মতোন বিভিন্ন জায়গায়, বিভিন্ন গোষ্ঠীর মধ্যে এই খাপ পঞ্চায়েতই তাঁদের কাছে ‘সুপ্রিম কোর্ট’। কাজেই খাপ পঞ্চায়েতের রায় তাঁদের কাছে শেষ রায়।