মোদির সঙ্গে বৈঠক অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রীর, সম্ভাবনা রয়েছে ১৫০০ কোটি বিনিয়োগের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/03/2022   শেষ আপডেট: 20/03/2022 8:05 p.m.
twitter.com/narendramodi/photo

২১ মার্চ ভারত-অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলন হবে ভার্চুয়াল মাধ্যমে

এযাবৎকালীন ভারতে সবথেকে বড় অঙ্কের বিনিয়োগ করতে চলেছে অস্ট্রেলিয়ান সরকার। সূত্রের খবর, চলতি মাসের শেষের দিকে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রাথমিক চুক্তি হতে চলেছে। আর সেই বৈঠকের ফলস্বরুপ ভারতের বিভিন্ন সেক্টরে ১,৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে অস্ট্রেলিয়া। উল্লেখ্য, আগামী সোমবার, ২১ মার্চ ভারত-অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলন রয়েছে ভার্চুয়ালি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এই বৈঠকেই ভারতে বিনিয়োগের কথা ঘোষণা করতে চলেছেন মরিসন। কুটনৈতিক সুত্র অনুযায়ী, এই সম্মেলনে দুই দেশের মধ্যে খনিজসম্পদ ক্ষেত্রে সমঝোতা স্বাক্ষর করতে চলেছে, যার ফলে অস্ট্রেলিয়ায় ধাতব কয়লা ও ভারতে লিথিয়ামের যোগান বাড়বে। সুত্রের খবর, দুই দেশের অংশীদারিত্ব প্রচারের জন্য অস্ট্রেলিয়ার ক্যানবেরায় একটি কেন্দ্র স্থাপন করা হবে।

জানা গিয়েছে, বিনিয়োগ ছাড়াও দু’দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি ও দ্বিপাক্ষিক নানা বিষয় নিয়েও দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথা হতে চলেছে। ইউক্রেন পরিস্থিতি নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে মোদি ও মরিসনের মধ্যে ৷ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাপট রুখতে কোয়াডের ভূমিকা নিয়েও কথা হবে দুই দেশের মধ্যে ৷ ভারত ও অস্ট্রেলিয়া দুই দেশই কোয়াডের সদস্য ৷ এই গোষ্ঠীর অপর দেশ জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা শনিবারই ভারতে এসে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ৷

উল্লেখ্য, এর আগে শুক্রবার এক বিবৃতিতে স্কট মরিসন বলেন, পারস্পরিক বোঝাপোড়া ও বিশ্বাসের উপর নির্ভর করেই ভারত ও অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় হয়ে উঠেছে। দু’দেশের বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে মোদির সঙ্গে তাঁর কথা হবে বলেও নিশ্চিত করেন মরিসন।