Aryan Khan: মাদক মামলায় ক্লিনচিট পেলেন আরিয়ান খান, ২০ দিনের জেলবন্দি জীবনের জন্য কি ক্ষতিপূরণ?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/05/2022   শেষ আপডেট: 28/05/2022 10:15 a.m.
আরিয়ান খান ভিডিও স্ক্রিনশট

মাদক মামলায় বেকসুর খালাস আরিয়ান খান, উল্টে ঘটনার তদন্তকারী অফিসার সমীর ওয়াংখেড়ের বিরুদ্ধে কড়া তদন্তের নির্দেশ

মুম্বই প্রমোদতরীর মাদক মামলায় ক্লিনচিট পেলেন শাহরুখ পুত্র আরিয়ান খান (Aryan Khan)। কেন্দ্রীয় মাদক নিয়ন্ত্রক সংস্থা (NCB) আরিয়ান খানের বিরুদ্ধে তেমন কোন তথ্যপ্রমাণ দিতে পারেনি। যার কারণে শাহরুখ পুত্র আরিয়ান বেকসুর খালাস পেলেন। উল্টে এই মামলার প্রধান তদন্তকারী অফিসার সমীর ওয়াংখেড়ের বিরুদ্ধে কড়া ব্যবস্থার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, গত বছর অক্টোবরে মাদক সেবনের অভিযোগে মুম্বই উপকূলের একটি ক্রুজ জাহাজ থেকে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি) গ্রেফতার করেছিল আরিয়ান খানকে। ২০ দিন জেলবন্দি জীবন কাটিয়ে জামিন পেয়েছিলেন আরিয়ান। গোটা দেশেই যে খবর নিয়ে গভীর তোলপাড় তৈরি হয়। এই অভিযানের নেতৃত্বে ছিলেন মুম্বইয়ের দুঁদে পুলিশ অফিসার সমীর ওয়াংখেড়ে। যদিও এতদিন তদন্তের পর আরিয়ান খানের মাদক যোগের কোন প্রমাণ পাওয়া যায়নি।

প্রশ্ন উঠেছে মিথ্যা মামলায় আরিয়ান খান যে ২০ দিনের জেলবন্দি জীবন কাটালেন, তার কী হবে? ভারতীয় সংবিধানের অনেকগুলি ধারাতে এসব ক্ষেত্রে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণের জন্য আদালতে যাওয়ার অনুমতি দিয়ে থাকে। অন্যায়ভাবে কারাদণ্ড ধারা নম্বর ২১ (জীবন ও স্বাধীনতার অধিকারের সুরক্ষা) এবং ২২ অনুচ্ছেদের (স্বেচ্ছাচারী গ্রেপ্তার এবং অবৈধ আটকের বিরুদ্ধে সুরক্ষা) অধীনে মৌলিক অধিকারের লঙ্ঘনের বিষয়টি জড়িত। তবে এই ধরণের ক্ষতিপূরণ বাধ্যতামূলক কিংবা সর্বজনীন নয়।

মুম্বই প্রমোদতরী মামলায় এরপর কোন পথে আরিয়ান খান এগোবেন, তা এখনও স্পষ্ট নয়, তবে গোটা মামলা থেকেই তিনি বেকসুর খালাস পেয়েছেন। এখনও কারোর তরফে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। মামলার মূল তদন্তকারী অফিসার সমীর ওয়াংখেড়ের বিরুদ্ধে কড়া পদক্ষেপের কথা বলা হয়েছে।