ভারী বৃষ্টিপাতে বিপর্যস্ত অন্ধ্রপ্রদেশ, মৃত অন্তত ২৪

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/11/2021   শেষ আপডেট: 21/11/2021 12:09 a.m.
অন্ধ্রপ্রদেশ বন্যা https://twitter.com/APPOLICE100/

বঙ্গোপসাগরে হড়পা বান এর প্রভাবে ভারতের অন্ধ্রপ্রদেশে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে

হড়পা বান এর জেরে এবং এক টানা বৃষ্টিতে ভয়ঙ্কর বিপদের সম্মুখীন অন্ধ্রপ্রদেশ। একদিনে মৃতের সংখ্যা ২৪ দাঁড়িয়েছে অন্ধ্রপ্রদেশে। প্রায় শতাধিক মানুষ নিহত হয়েছেন বলে খবর। বুধবার থেকেই বঙ্গোপসাগরে তৈরি গভীর নিম্নচাপের প্রভাবে তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশ উপকূলে অতি ভারী বৃষ্টি শুরু হয়েছে। অন্ধ্রপ্রদেশের বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি আকাশপথে বন্যা দুর্গত এলাকাগুলি পরিদর্শনে গিয়েছেন। বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে বর্তমানে অন্ধ্রপ্রদেশের এই বন্যার ছবি হু হু করে ভাইরাল হতে শুরু করেছে।

তিরুমালা মন্দির এর একাধিক ভিডিও বর্তমানে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হতে শুরু করেছে, যেখানে প্রায় একশর বেশি পুণ্যার্থী আটকে পড়েছেন এই হড়পা বান এর কারণে। অত্যধিক বৃষ্টিতে তিরুমালা পাহাড়ের উপর অবস্থিত তিরুমালা মন্দির সংযোগকারী চারটি প্রধান রাস্তা সম্পূর্ণ জলমগ্ন হয়ে পড়েছে। তিরুমালা পাহাড় লাগোয়া সমস্ত রাস্তাগুলি আটকে গেছে। বন্ধ হয়ে গেছে সমস্ত ঘাটের রোড এবং একাধিক এলাকা। তার পাশাপাশি ভগবান দর্শন আপাতত বন্ধ হয়ে গিয়েছে তিরুমালা মন্দিরে। পরিস্থিতি এতটাই খারাপ, যে সরাসরি বিগ্রহ দর্শন তো দূরে থাক, ভার্চুয়ালি ভগবান দর্শনও বন্ধ হয়ে গিয়েছে তিরুমালা মন্দিরে।

তিরুমালা জাপালি আনজনেয়া মন্দিরে জল ঢুকে যাওয়ায় ঈশ্বরের মূর্তি সম্পূর্ণরূপে জলের তলায় চলে গিয়েছে। এই কারণে সেই মন্দির বর্তমানে বন্ধ। তিরুপতি দেবস্থানাম কমিটির তরফ থেকে বিনামূল্যে খাবার এবং থাকার ব্যবস্থা করা হচ্ছে বলে জানা যাচ্ছে। আটকে পড়া পুণ্যার্থীদের দেখভালের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি।ইতিমধ্যেই তিরুপতির বাইরের অংশে স্বর্ণমুখি নদী প্লাবিত হয়েছে বলে জানা যাচ্ছে। রাজ্যের একাধিক জায়গায় বন্যার কারণে বহু মানুষের মৃত্যু হয়েছে। ১০ জনকে ভারতীয় বায়ুসেনা জওয়ানরা উদ্ধার করে সুরক্ষিত জায়গায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে। একইভাবে উদ্ধারকাজে হাত লাগিয়েছে রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তর।বন্যার জলে ভাসছে তিরুপতি আন্তর্জাতিক বিমানবন্দর। এই বন্যার অতিরিক্ত জলের কারণে উড়ান চলাচল বর্তমানে অন্ধ্রপ্রদেশের এই বিমানবন্দরের সম্পূর্ণরূপে বন্ধ। তার পাশাপাশি আগামী ২৫ নভেম্বর পর্যন্ত কাদাপা বিমানবন্দর বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। সড়ক এবং রেল পরিবহন ব্যবস্থা বিপর্যস্ত হয়েছে বলে খবর।