সম্পত্তি নিয়ে আইনি জালে আম্বানি, মানেনি সরকারি নিয়ম!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/04/2021   শেষ আপডেট: 08/04/2021 5:25 p.m.
-

মুখ পুড়ল আম্বানিদের, সম্পত্তি হস্তান্তরে বেনিয়মের অভিযোগে আম্বানি!

আদানিকে ফেলে এই মুহূর্তে ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি। গতকাল ফোর্বসের প্রকাশিত তালিকায় এমনটাই দাবি করা হয়েছে। সেরা দশ ধনী ব্যক্তির তালিকার শীর্ষে রয়েছেন মুকেশ আম্বানি। এরপরেই রয়েছেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি ও এইচসিএলের কর্ণধার শিব নাদার। এই তিন ধনী ব্যক্তির মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার কোটি মার্কিন ডলারের বেশি। তবে এবার মুখ পুড়ল আম্বানিদের। সম্পত্তি হস্তান্তরে বেনিয়মের অভিযোগে মুকেশ এবং অনিল আম্বানির সংস্থাকে ২৫ কোটি টাকা জরিমানা করল সেবি।

পুরোনো অভিযোগ, ধীরুভাই আম্বানির সাম্রাজ্য দু’ভাগ হওয়ার পর মুকেশ আম্বানি এবং অনিল আম্বানির ব্যবসা সম্পূর্ণ ভিন্ন পথে এগিয়েছে। সম্পত্তি ভাগাভাগির সময় বেশ কিছু ক্ষেত্রে সরকারি নিয়ম মানা হয়নি। সেই অভিযোগে মুকেশ আম্বানি, নীতা আম্বানি, অনিল আম্বানি, টিনা আম্বানি, কেডি আম্বানি এবং পরিবারের অন্য সদস্যদের বিরুদ্ধে ৮৫ পাতার একটি রিপোর্ট পেশ করেছে সেবি।

যদিও এই মূল্য আম্বানি গোষ্ঠীর কাছে খুবই নগন্য। তবে সেবির সিদ্ধান্ত আম্বানিদের জন্য ব্যবসায়িক দিক থেকে ধাক্কা হতে পারে। কার্যত ফোর্বসের প্রকাশিত তালিকা থেকে জানা গেছে, আম্বানির সম্পত্তির পরিমাণ ৮৪.৫ বিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬ লক্ষ ২৫ হাজার কোটি টাকা। প্রসঙ্গত, কেবল দেশেরই নয়, এশিয়ারও ধনীতম ব্যক্তি আম্বানি। দেশের রপ্তানির ৮ শতাংশই হয় তাঁর সংস্থা রিলায়েন্সের মাধ্যমে।