Cyclone Karim: অশনি-সংকেতের মাঝেই ভারত মহাসাগরে নতুন আতঙ্ক ঘূর্ণিঝড় করিম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/05/2022   শেষ আপডেট: 10/05/2022 10:47 a.m.
সাইক্লোন ~pixabay

তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় করিম, যদিও এই ঘূর্ণিঝড়ের মাত্রা, ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও স্পষ্ট নয় আবহাওয়াবিদদের কাছে

ঘূর্ণিঝড় অশনি (Cyclone Asani) আতঙ্কের মাঝেই ফের আর একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা তৈরি হল। ভারত মহাসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় করিম (Cyclone Karim) ফের ভারতের উপকূল অঞ্চলে আঘাত হানার সম্ভবনা তৈরি হয়েছে। আবহাওয়াবিদদের অভিমত, ঘূর্ণিঝড় করিম উপকূলীয় অঞ্চলে একটি নতুন সম্ভাব্য হুমকি ভারতে আঘাত হানবে বলে আশা করা হচ্ছে।

ঘূর্ণিঝড় অশনি গত সপ্তাহে আন্দামান সাগরের কাছে তৈরি হয় এবং সপ্তাহান্তে ধীরে ধীরে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে, যার ফলে পশ্চিমবঙ্গ, অন্ধ্র প্রদেশ এবং ওড়িশার মতো রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাত এবং দমকা বাতাসের সম্ভাবনা তৈরি হয়েছে। ইতিমধ্যেই উপকূলীয় অঞ্চলে বৃষ্টি শুরু হয়েছে। বইতে শুরু করেছে ঝোড়ো হাওয়া। যদিও ঘূর্ণিঝড় অশনির ল্যান্ডফলের সম্ভাবনা অনেকটাই কম বলছেন আবহাওয়াবিদদের একাংশ। এরমধ্যেই উপকূলীয় রাজ্যগুলিতে ভারত মহাসাগরে একটি নতুন ঘূর্ণিঝড় দেখা গেছে, যা ভারতের জন্য দ্বিগুণ হুমকির কারণ হয়ে উঠতে পারে। ঘূর্ণিঝড় করিম বর্তমানে সমুদ্রের উপর তৈরি হচ্ছে এবং কয়েকটি রাজ্যের আবহাওয়ার পরিবর্তন ঘটাতে পারে বলে অভিমত একাংশের।

উল্লেখ্য, সপ্তাহান্তেই এই নতুন ঘূর্ণিঝড়টি তৈরি হয়েছে। তবে, ঘূর্ণিঝড় করিমের হুমকির সঠিক মাত্রা এবং কী কী ক্ষতি হতে পারে তা আবহাওয়া সংস্থাগুলি এখনও নির্ধারণ করতে পারেনি। যদিও ঘূর্ণিঝড় করিম এখনও তৈরি হচ্ছে, তবে এই ঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ন্ত্রণযোগ্য বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে, বাংলায় অশনির সরাসরি ল্যান্ডফল নেই। তবে উপকূল অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। তাছাড়া উপকূল অঞ্চলে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ১০ থেকে ১২ মে গাঙ্গেয় উপকূল অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ১১ মে থেকেই পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণায় ভারী বৃষ্টির পূর্বাভাস। দিঘা, মন্দারমণি অঞ্চলে পর্যটকদের জন্য জারি হয়েছে সতর্কতা।