প্রাপ্তবয়স্কদের বিয়েতে কখনও পরিবার বা কোনো সম্প্রদায় বাধা হতে পারে না : সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/02/2021   শেষ আপডেট: 15/02/2021 8:54 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

নিজের পছন্দই শেষ পছন্দ, রায় সুপ্রিম কোর্টের

ফের যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের, ভ্যালেন্টাইন্স ডে'র পরে কিছুটা স্বস্তির রায় পেল প্রাপ্তবয়স্ক প্রেমিক-প্রেমিকারা। কারণ, প্রায়শই দেখা যায় বহু বছর প্রেম করার পরেও বাড়িতে পছন্দের জীবনসঙ্গীকে মানতে নারাজ থাকে পরিবার। এতেই শুরু হয় ঝামেলার, যার ফলাফল মৃত্যুতে গিয়েও থেকে। কাজেই, দু’‌জন প্রাপ্তবয়স্ক বিয়ে করার সিদ্ধান্ত নিলে পরিবার বা সম্প্রদায় বাধা দিতে পারবে না। নিজের পছন্দই শেষ পছন্দ, রায় সুপ্রিম কোর্টের।

এই রায়ের আরও বলা হয়, বিয়ে দু’‌জন প্রাপ্তবয়স্ক মানুষের সিদ্ধান্তের উপরই নির্ভর করে হয়। তাঁরা যদি পরস্পরের সঙ্গে থাকার সিদ্ধান্ত নেন, তা হলে পরিবার বা সম্প্রদায়ের বাধা দেওয়ার কোনও অধিকার নেই। এমনকী সামাজিক প্রতিষ্ঠা বা পারিবারিক সম্মান রক্ষার মতো বিষয়গুলি এক্ষেত্রে গণ্য হবে না। এর সাথেই প্রশাসনকে আদালতের বার্তা, অনেক সময়েই দেখা যায় প্রাপ্তবয়স্ক মানুষ বিয়ে করছে। আর তার পরিবারের তরফে থানায় নিখোঁজ হওয়ার অভিযোগ করা হচ্ছে। এই নিয়ে অনেক দূর জল গড়াচ্ছে। এমন যেন না হয়, বরং এর বিষয়ে পুলিশকে এগিয়ে এসে ওই দম্পতিকে সাহায্য করতে হবে।

প্রসঙ্গত, কর্ণাটকের একটি মামলার শুনানিতে এর আগেও বলা হয়েছিল সমাজকে ভিন্ন বর্ণ এবং ধর্মে বিয়ের মেনে নিতে শিখতে হবে। শুধুমাত্র নিজেদের বর্ণ বা ধর্মের বাইরে বিয়ে করার জন্য নিজেদের ছেলেমেয়েদের পরিত্যাগ করার বিষয়টি কাঙ্ক্ষিত সামাজিক প্রথা নয়।