কৃষি আইন বাতিলের পর টুইট করে কৃষকদের শুভেচ্ছা অধীর, রাহুল, মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/11/2021   শেষ আপডেট: 19/11/2021 4:41 p.m.
কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী twitter.com/adhirrcinc/

অভিষেক বন্দ্যোপাধ্যায়ও টুইট করে কৃষকদের এই সাফল্যের জন্য তাদেরকে অভিনন্দন জানিয়েছেন

শুক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে উত্তর প্রদেশ এবং পাঞ্জাব বিধানসভা নির্বাচনের আগে বিরোধীদের কার্যত নিরস্ত্র করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানালেন, তিনটি কৃষি আইন সম্পূর্ণরূপে এবার থেকে বাতিল হতে চলেছে এবং নতুন করে নতুন কৃষি আইন নিয়ে আসবে কেন্দ্রীয় সরকার। কিন্তু এই বিষয়টাকে খুব একটা ক্ষতির দিক হিসাবে দেখতে চাইছে না কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দল।বরং তাদের দাবি, "সরকারের সিদ্ধান্তকে স্বাগত।কৃষকদের এই লড়াইয়ের জন্য তাদেরকে শুভেচ্ছা জানাচ্ছি। কংগ্রেস প্রথম থেকেই কেন্দ্রের বিরোধিতা করে এসেছে। প্রথম থেকেই আমরা এই কালাকানুনের বিরোধিতা করে এসেছি। রাহুল গান্ধী নিজেও ট্রাক্টর চালিয়েছেন।"

অন্যদিকে রাহুল গান্ধী নিজের একটি পুরনো টুইট শেয়ার করে লিখলেন, " অন্নদাতাদের সত্যাগ্রহ কেন্দ্রীয় সরকারের এই নীতিকে হারিয়ে দিয়েছে। অন্যায়ের বিরুদ্ধে আমরা জয় লাভ করলাম। জয় হিন্দ জয় কিষান।" মমতা বন্দ্যোপাধ্যায়ও কৃষকদের এই বিজয়ের দিনে টুইট করে তাদেরকে শুভেচ্ছা জানিয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, "নিরলস ভাবে এবং বহুদিন ধরে যে সমস্ত কৃষক এই আন্দোলনে সামিল হয়েছিলেন এবং যারা বিজেপির এই নিষ্ঠুরতা সহ্য করে লড়াই করে গিয়েছেন তাদের প্রত্যেককে শুভেচ্ছা। এটা আপনাদের নিজেদের জয়। আপনাদের মধ্যে অনেকেই আপনজনদের হারিয়েছেন। তাদেরকে সমবেদনা জানাই।"

একই রকম ভাবে এই কৃষি আইন বাতিল করা নিয়ে টুইট করে নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তিনি টুইট করে লিখেছেন, " আমাদের কৃষকদের শক্তি আরো বৃদ্ধি পেল। তাদের দীর্ঘ এবং কঠিন সংগ্রাম, তাদের দ্রুত এবং সংকল্প সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই ঘোষণা করেছে। বিজেপির মত একটি সাম্প্রদায়িক শক্তিকে নিজের জায়গা চিনিয়ে দিয়েছে। " তিনি আরো লিখেছেন, " এটা গণতন্ত্রের ভিন্নমতের আসল শক্তি প্রদর্শনের উদাহরণ। আমি এই আন্দোলনে শামিল হওয়া প্রত্যেক কৃষককে তাদের সাহস এর জন্য অভিনন্দন জানাচ্ছি।"