দেড় বছর লাগু করা হবে না কৃষি আইন, প্রস্তাব কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/01/2021   শেষ আপডেট: 21/01/2021 4:03 a.m.
-twitter

কৃষক নেতাদের সঙ্গে বৈঠক কিছুটা হলেও শান্তিপূর্ণ হওয়ার কারণে হাঁফ ছেড়ে বেঁচেছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর

এবারের নতুন কৃষি আইন নিয়ে সমাধানের রাস্তা খোলা রাখলেও কেন্দ্রীয় সরকার। তারা একটি ঘোষণায় জানিয়েছে, দশম দফায় কৃষক নেতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে তারা কৃষি আইন সংক্রান্ত সমস্যার সমাধান করতে প্রস্তুত। এছাড়াও, কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে আগামী দেড় বছর কৃষি আইন কোন ভাবে লাগু করা হবে না। যদিও কৃষক নেতারা সরকারের ওই প্রস্তাবে সঙ্গে সঙ্গে কিন্তু সায় দেননি। বরং তারা একদিনের জন্য সময় চেয়েছেন এবং বৃহস্পতিবার এই সমস্ত বিষয় নিয়ে তাদের মতামত সরকারকে জানাতে চলেছেন কৃষক সংগঠনের নেতারা।

দিল্লির বিজ্ঞান ভবনে কৃষি আইন নিয়ে সরকারের সঙ্গে দশম দফা আলোচনা হয়েছিল। সেই আলোচনার পরে অল ইন্ডিয়া কিষান সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা বলেছেন, সরকারের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে আগামী দেড় বছর নয়াকৃষি আইন লাগু করা হবে না। এবং এই নিয়ে সরকার সুপ্রিম কোর্টে হলফনামা দিতে প্রস্তুত। এছাড়াও ফসলের সহায়ক মূল্য নিয়ে সমস্যা মেটাতে একটি কমিটি গঠন করা হবে বলেও তিনি জানিয়েছেন। ওই কমিটি কিছুদিনের মধ্যে কৃষি আইন নিয়ে তাদের সমস্ত রিপোর্ট জমা দেবে। তাদের সমস্ত সুপারিশ মত পদক্ষেপ গ্রহণ করবে কৃষকেরা। তিনি আরো জানিয়েছেন, বৃহস্পতিবার এই নিয়ে তারা আলোচনা করবেন।

যদিও কৃষক নেতাদের সঙ্গে বৈঠক কিছুটা হলেও শান্তিপূর্ণ হওয়ার কারণে হাঁফ ছেড়ে বেঁচেছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। আগামী দেড় বছর কৃষি আইন লাগু করা হবে কিনা সেই নিয়ে ভাবনা চিন্তা করতে তারা প্রস্তুত রয়েছেন। ২২ জানুয়ারি কৃষকেরা এই নিয়ে সিদ্ধান্ত জানাবে। যদিও কৃষকদের তরফে দাবি করা হচ্ছে সরকারের কোন প্রস্তাবে তারা রাজি হননি। বরং তারা এখনো দাবি করেছেন কৃষি আইন বাতিল করতে হবে যত তাড়াতাড়ি সম্ভব।