কোভিডের ৩য় ঢেউয়ের শিখরে দিল্লী, মুম্বই, কলকাতা : আই আইটি প্রফেসর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/01/2022   শেষ আপডেট: 18/01/2022 1:28 p.m.
করোনা ভাইরাস unsplash @cdc

প্রফেসরের বক্তব্য অনুযায়ী, "আগামী ১৯ তারিখ মহারাষ্ট্র কোভিড পরিসংখ্যানে সর্বোচ্চ মাত্রায় পৌঁছাবে"

আই আইটি কানপুর (IIT Kanpur) এর প্রফেসর, মনিন্দ্র আগারওয়াল (Manindra Agarwal) আই আইটির সূত্রা মডেলের(Sutra Model) ভিত্তিতে বলেছেন ওমিক্রনের প্রভাবে কোভিডের যে তৃতীয় ঢেউ এর  উদ্রেক হয়েছে তা মুম্বাই, দিল্লী ও কলকাতায় ইতিমধ্যেই সর্বোচ্চ মাত্রায় পৌঁছে গিয়েছে। তিনি এও বলেছিলেন যে এই সপ্তাহেই মহারাষ্ট্র, গুজরাট, হরিয়ানাতে কোভিড (COVID 19) সর্বোচ্চ মাত্রায় পৌঁছাবে। পূর্বে একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন যে কোভিডের তৃতীয় ঢেউয়ের ইতি ঘটবে জানুয়ারির শেষ সপ্তাহে।

তিনি পূর্বে একটি টুইট সিরিজে জানান যে ভারতবর্ষে দু'ধরনের জনসংখ্যা আছে। এক ধরনের জনমানবের ওমিক্রনের বিরুদ্ধে রোগ প্রতিরোধের ক্ষমতা বেশি, আর এক ধরনের কম। বর্তমানে মানুষ ওমিক্রনকে হাল্কা ভাবে নিচ্ছে এবং সামান্য জ্বর, সর্দি কাশির শুশ্রূষায় সুস্থ হয়ে যাচ্ছে কোনো রকম কোভিড বিধির পরোয়া না করে মানুষের সাথে মিশছে। ফলপ্রসূ গোষ্ঠী সংক্রমণ এর উদ্রেক হচ্ছে।

এছাড়াও তিনি বলেছেন ভারতের দক্ষিণের রাজ্যগুলি অর্থাৎ অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং তামিলনাড়ুতে এই ঢেউ আগামী সপ্তাহেই আছড়ে পড়বে। আগামী ২৩শে জানুয়ারি কর্ণাটকে, ২৫ তারিখ তামিলনাডুতে এবং অন্ধ্রপ্রদেশে ৩০ তারিখ যথাক্রমে এই ঢেউ বিশালাকার ধারণ করবে।