আম আদমি মহল্লা ক্লিনিকের ওষুধে বিষক্রিয়া, দিল্লিতে মৃত্যু তিন শিশুর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/12/2021   শেষ আপডেট: 21/12/2021 4:03 p.m.
https://mohallaclinic.in/

অভিযুক্ত তিন চিকিৎসককে সাসপেন্ড করেছে দিল্লি সরকার

দেশের রাজধানীতে ওষুধের বিষক্রিয়ায় একাধিক শিশুমৃত্যু (Children death)! তাও আবার দিল্লি (Delhi) সরকার দ্বারা প্রচলিত এবং পরিচালিত মহল্লা ক্লিনিকের ওষুধে! এমনই অভিযোগকে সত্য প্রমাণিত করে তিন শিশুর মৃত্যু হয়েছে দিল্লিতে। অভিযোগ উঠেছে, মহল্লা ক্লিনিকের (Mohalla Clinic) তিন চিকিৎসকের দেওয়া ওষুধে বিষক্রিয়া হয় শিশুদের শরীরে। যার জেরে মৃত্যু হয় তাদের। ঘটনাকে কেন্দ্র করে দিল্লির মুখ্যমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবী করেছে বিজেপি (BJP), কংগ্রেস (Congress)।

জানা গিয়েছে, শ্বাসকষ্টের সমস্যা নিয়ে মহল্লা ক্লিনিকে যায় তিন শিশুর পরিবার। তবে সেখানকার চিকিৎসকের দেওয়া ওষুধ খেয়ে তিন শিশুরই শারীরিক অবস্থা উন্নতির বদলে অবনতি হয়। এরপরেই তিনজনকে কেন্দ্রীয় সরকার পরিচালিত কলাবতি শরণ শিশু হাসপাতালে ভর্তি করা হয়। যদিও শেষপর্যন্ত শেষরক্ষা হয়নি কারোরই।

এবিষয়ে কলাবতী শিশু শরণ হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, আশঙ্কাজনক অবস্থায় তিন শিশুকে নিয়ে আসা হয়েছিল হাসপাতালে। বহু চেষ্টা সত্ত্বেও বাঁচানো যায়নি তিনজনের কাউকেই। তিনি জানান, শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল তিন শিশু। কাফ সিরাপের (cough syrup) পার্শ্বপ্রতিক্রিয়ার ফলেই এমন ঘটনা ঘটেছে বলে মনে করছেন ওই চিকিৎসক।

এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে দিল্লি সরকার। ইতিমধ্যেই বহিষ্কার করা হয়েছে অভিযুক্ত তিন চিকিৎসককে। ঘটনার পরিপ্রেক্ষিতে তদন্তেরও নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন (Satyendra Jain)। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘দোষীদের ছাড় নেই’।