ভারতের নাগরিকত্ব ত্যাগের প্রবণতা বেড়েই চলেছে, পরিসংখ্যান উল্লেখ করে বিবৃতি দিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/07/2022   শেষ আপডেট: 19/07/2022 10:27 p.m.

২০১৯ এবং ২০২০ সালে ভারতীয় নাগরিকত্ব ত্যাগকারী ভারতীয়দের সংখ্যা ছিল যথাক্রমে ১,৪৪,০১৭ এবং ৮৫,২৫৬ জন

২০২১ সালে ভারতের নাগরিকত্ব ত্যাগ করার পরিসংখ্যান ছিল মোট ১,৬৩,৩৭০ জন। ২০১৯ সালের পর এটিই সর্বোচ্চ। ২০১৯ এবং ২০২০ সালে ভারতীয় নাগরিকত্ব ত্যাগকারী ভারতীয়দের সংখ্যা ছিল যথাক্রমে ১,৪৪,০১৭ এবং ৮৫,২৫৬ জন।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ সালে সর্বোচ্চ ৭৮,২৮৪ জন ভারতীয় ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেয়েছেন এবং ২৩,৫৩৩ জন অস্ট্রেলিয়ায় নাগরিকত্ব গ্রহণ করেছেন; কানাডায় ২১,৫৯৭ জন এবং যুক্তরাজ্যে ১৪,৬৩৭ জন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই মঙ্গলবার লোকসভায় এই তথ্য শেয়ার করে বলেন, "২০১৯, ২০২০, ২০২১ সালে ভারতীয় নাগরিকত্ব ত্যাগকারী ভারতীয়দের সংখ্যা যথাক্রমে ১,৪৪,০১৭ জন ৮৫,২৫৬ এবং ১,৬৩,৩৭০ জন।"

বহুজন সমাজ পার্টির নেতা হাজি ফজলুর রেহমানের প্রশ্নের উত্তরে রাই বলেন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ২০১৯ সাল থেকে চলতি বছর পর্যন্ত ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছেন এমন ব্যক্তিদের সংখ্যা জানাতে পেরে খুশি হবেন কিনা তার সন্দেহ রয়েছে।

বিদেশ মন্ত্রকের দেওয়া তথ্য উদ্ধৃত করে মন্ত্রী বলেন, "যেসব ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছেন এবং যে দেশগুলি থেকে তাঁরা নাগরিকত্ব পেয়েছেন, সেই সব বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।" ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করার জন্য এই ব্যক্তিদের তরফে উল্লেখিত কারণ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, রাই বলেন, "ব্যক্তিরা তাদের ব্যক্তিগত কারণে ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছে।"