১২ জন বহিষ্কৃত সাংসদ ক্ষমা চাইলে গোটা বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস : প্রহ্লাদ যোশী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/11/2021   শেষ আপডেট: 30/11/2021 11:50 a.m.
-

সংসদের উত্তপ্ত পরিবেশে ফের শুরু হয়েছে দ্বিতীয় দিনের বৈঠক

সংসদের শীতকালীন অধিবেশনে (Winter Session) শুরুর থেকেই বিশৃঙ্খলায় পূর্ণ। যার জেরে গতকাল বিরোধী দলের ১২ সাংসদকে বহিষ্কার করা হয়েছে, যার মধ্যে ২ জন তৃণমূল কংগ্রেসের (TMC) সাংসদ। এমন অবস্থায় বিরোধী দলের সাংসদদের বহিষ্কারের বিষয়টি পুনর্বিবেচনার কথা জানা গিয়েছে। সংসদ মন্ত্রকের মন্ত্রী প্রহ্লাদ যোশী (Pralhad Joshi) মঙ্গলবার এক টুইট বার্তায় বলেছেন, বহিষ্কৃত সাংসদরা তাঁদের আচরণের জন্য ক্ষমা চাইলেই গোটা বিষয়টি পুনর্বিবেচনা করা হবে। শীতকালীন অধিবেশনে বেশকিছু গুরুত্বপূর্ণ বিল পাশ করতে চাইছে কেন্দ্র। সেক্ষেত্রে শুরুর থেকেই যদি সংসদে অচলাবস্থা জারি থাকে, সেক্ষেত্রে সেই বিল পাশ করানোর পক্ষে বড় বিড়ম্বনায় পড়তে হবে সরকারকে। সেই দিক বিবেচনা করে এমন সিদ্ধান্ত বলছেন ওয়াকিবহাল মহল।

মঙ্গলবার এক টুইট বার্তায় সংসদ মন্ত্রকের মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেছেন, "সংসদের নিয়মতন্ত্র অনুসারে সাংসদদের আচরণ সরকার বাধ্য হয়ে তাঁদের বহিষ্কার করেছে। কিন্তু বহিষ্কৃত ১২ জন সাংসদ যদি স্পিকারের কাছে ক্ষমা চান, তাহলে তাঁদের বহিষ্কারের গোটা বিষয়টি সহৃদয়তার সঙ্গে দেখা হবে।" এরপর তিনি উল্লেখ করেন, সরকার সব ধরণের বিষয় নিয়ে আলোচনা করতে প্রস্তুত। এমনকী সব ধরণের প্রশ্নের উত্তর দিতেও প্রস্তুত। এই অধিবেশনে অনেক গুরুত্বপূর্ণ বিল নিয়ে আলোচনার বিষয় আছে। আমি সব দলের সাংসদদের কাছে আবেদন করছি আলোচনা হোক সুস্থভাবে। সংসদ কক্ষে থাকুক আলোচনার সুস্থ পরিবেশ।

উল্লেখ্য, গতকাল সংসদের শীতকালীন অধিবেশনের শুরুতেই হইহট্টগোল শুরু হয়ে যায়। যার জেরে সংসদের অধিবেশন মুলতুবি হয়ে যায়। সংসদের স্পিকার ১২ জন রাজ্যসভার সাংসদকে বহিষ্কার করেন। তাঁদের মধ্যে আছেন তৃণমূল কংগ্রেসের ২ জন। সেই সঙ্গে শিব শিবসেনা দলের প্রিয়াঙ্কা চতুর্বেদীও বহিষ্কৃত হন। তিনি গতবারের সংসদের অধিবেশনেও বহিষ্কৃত হয়েছিলেন। সংসদ অধিবেশন চলাকালীন ফের পেগাসাস ইস্যু নিয়ে জোর চর্চা শুরু হয়। যার জেরে তীব্র বাক্-বিতণ্ডায় বন্ধ হয়ে যায় সংসদের অধিবেশন। শুরুতেই বিরোধীদের এমন এককাট্টা মনোভাবে চরম অস্বস্তিতে সরকার। যদিও বলা হয়েছে বহিষ্কৃত সাংসদরা যদি ক্ষমা চান, তাহলে গোটা বিষয়টি পুনর্বিবেচনা করে দেখা হবে।

এদিকে তৃণমূল কংগ্রেস আগেই জানিয়েছে কংগ্রেসের ডাকা কোন বৈঠকে তারা উপস্থিত থাকবে না। বহিষ্কারের পর সংসদের পরবর্তী অধিবেশনে তৃণমূল উপস্থিত থাকবে কী না গোটা বিষয়টি তৃণমূল কংগ্রেস নিজেই বিবেচনা করে দেখবে বলে খবর। অন্যান্য বিরোধী দলগুলি গোটা বিষয়টি নিয়ে আলোচনা চালাচ্ছে। এর মধ্যেই সকাল ১১ টার পর থেকেই সংসদের শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিনের প্রক্রিয়া শুরু হয়েছে।