মাত্র মিনিট পাঁচেকের অক্সিজেন ঘাটতিতে প্রাণ গেল ১১ জন কোভিড রোগীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/05/2021   শেষ আপডেট: 11/05/2021 11:14 a.m.

তিরুপতির শ্রীভেঙ্কটেশ্বর রামনারায়ণ রুইয়া সরকারি হাসপাতালের ঘটনা

ফের অক্সিজেনের অভাবে কোভিড রোগীর মৃত্যু হল। দিল্লির পর সোমবার ১১ জন কোভিড রোগীর মৃত্যু হয় তিরুপতি শ্রীভেঙ্কটেশ্বর রামনারায়ন রুইয়া সরকারি হাসপাতালে। সূত্রে খবর, হাসপাতালে অক্সিজেন সরবরাহে সাময়িক সমস্যা হয়, আর মাত্র ৫ মিনিটের মধ্যে আইসিইউতে থাকা ১১ জন কোভিড রোগীর মৃত্যু হয়।

হাসপাতাল সূত্রে খবর, ঘটনার সূত্রপাত গতকাল রাত সাড়ে আটটা নাগাদ। হাসপাতালে অক্সিজেন সরবরাহকারী ট্যাঙ্কার শেষ হওয়ায় যুদ্ধকালীন তৎপরতায় নতুন ট্যাঙ্কার নিয়ে আসার ব্যবস্থা করা হয়। নতুন করে অক্সিজেন ভর্তি করতে এবং অন্যান্য সমস্যার সমাধান করতে মিনিট পাঁচেকের ব্যবধান তৈরি হয়। এর মধ্যেই আইসিইউতে থাকা ১১ জন কোভিড রোগী প্রাণ হারান। হাসপাতালে ১ হাজারের বেশি আক্রান্ত রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ৭০০ জনের বেশি আশঙ্কাজনক অবস্থায়, যাঁদের অক্সিজেন সাপোর্ট প্রয়োজন। ৩০০ জন বেডে সাধারণ রয়েছেন। ৩০ জনের বেশি ডাক্তার ও নার্সের তৎপরতায় বড়সড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে, নাহলে অল্প সময়ের মধ্যে হাসপাতালটি জতুগৃহে পরিণত হলে হতো বলে মনে করছেন একাংশ।

চিত্তোরের জেলাশাসক এম হরিনারায়ণ জানিয়েছেন, হাসপাতালে অক্সিজেন ঘাটতি না থাকলেও অক্সিজেন সরবরাহ মাত্র মিনিট পাঁচেকের অভাবে এই বিপত্তি ঘটেছে। এ ঘটনায় অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি শোক প্রকাশ করেছেন। পুরো ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, "ঘটনার কারণ স্পষ্ট। ঘটনার তদন্ত হবে, যাতে এমন অবস্থা পুনরায় না ঘটে।"