জিএসটির আওতায় আসছেনা পেট্রোল-ডিজেল, দেখে নিন আর কি কি উঠে এল কাউন্সিলের বৈঠকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/09/2021   শেষ আপডেট: 17/09/2021 9:34 p.m.
নির্মলা সীতারামন facebook.com/nirmala.sitharaman

অনলাইন খাবার ডেলিভারি সংস্থাগুলোর ওপর নতুন করে কোনো কর আরোপ হচ্ছেনা

প্রায় ২০ মাস পর আবার অনুষ্ঠিত হল জিএসটি কাউন্সিলের বৈঠক। আজ সকাল ১১টা থেকে শুরু হয়েছিল এই বৈঠক যেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পেট্রোল-ডিজেল কি জিএসটির আওতায় আসবে? এই নিয়ে তৈরি হয়েছিল একটি বড় কৌতূহলের পরিসর। তবে বৈঠকের অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসেবে পেট্রোল-ডিজেলের ওপর জিএসটি না চাপানোর সিদ্ধান্তকেই প্রাধান্য দেওয়া হয়েছে। কেরল হাই কোর্টের নির্দেশে পেট্রোল-ডিজেল নিয়ে আলোচনা করা হয় এই বৈঠকে। জিএসটি কাউন্সিলের মতে, পেট্রল-ডিজেল এখনই জিএসটি-র আওতায় আসতে পারে না।

অন্যদিকে, আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে, করোনার ওষুধে আগের মতোই ছাড় দেওয়া হবে। ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত যা নিয়ম ছিল, আগামী ৩১শে ডিসেম্বর পর্যন্ত তাই-ই বলবৎ থাকবে। করোনার ওষুধ ব্যতিরেকে অন্য জীবনদায়ী ওষুধের ওপরও জিএসটি ছাড় দেওয়া হবে।

ক্যান্সারের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধের উপর ১২ শতাংশ থেকে কমে কর হচ্ছে ৫ শতাংশ। এছাড়াও আরও একটি উল্লেখযোগ্য বিষয়, অনলাইনে খাবার ডেলিভারি সংস্থাগুলির উপর নতুন কোনও কর বসছে না। যেহেতু কর পরিকাঠামো আগের মতোই থাকছে, তাই কোনো বাড়তি খরচেরও সম্ভাবনা নেই।