মহিলাদের প্রতি অশ্লীল ইঙ্গিত দেওয়া হচ্ছে, বিতর্কিত মামলার জেরে দীর্ঘদিনের পুরনো লোগো পাল্টাচ্ছে Myntra

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/02/2021   শেষ আপডেট: 01/02/2021 6:21 a.m.
মিন্ত্রা ~facebook@myntra

মুম্বাইয়ের সাইবার ক্রাইম থানায় অভেস্তা ফাউন্ডেশনের তরফে নাজ প্যাটেল এই অভিযোগ করেছেন।

এবারে চাপের মুখে পড়ে দীর্ঘদিনের পুরনো লোগো বদলে ফেলতে চলেছে জনপ্রিয় ই কমার্স সংস্থা Myntra (মিন্ত্রা)। এই সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ, তাদের লোগো মহিলাদের প্রতি অত্যন্ত কুরুচিকর এবং অসম্মানজনক। তাই বর্তমানে এই সংস্থাটি তাদের লোগো নিয়ে বেশ চাপে আছে। ভারতের ই কমার্স জগতের অন্যতম বড়ো খেলোয়াড় হলো ফ্লিপকার্টের সহযোগিতা প্রাপ্ত এই সংস্থা। এই সাইটে আপনারা পেয়ে যান একেবারে লেটেস্ট ফ্যাশনের বিভিন্ন জিনিস। জামাকাপড় থেকে শুরু করে জুতো, ব্যাগ, সেন্ট সব কিছুর বিপুল সম্ভারে পরিপূর্ণ মিন্ত্রা। বাড়িতে বসে আপনারা নিজের পছন্দসই জিনিস অর্ডার করতে পারেন এই ওয়েবসাইট থেকে। এছাড়াও করোনাকালে এই ওয়েবসাইটে বিভিন্ন প্রয়োজনীয় জিনিস যেমন, মাস্ক, স্যানিটাইজার, ইত্যাদি বিক্রি হচ্ছিল। কিন্তু এবারে এই সংস্থার নামে একটি মামলা দায়ের করা হলো মুম্বাইয়ের সাইবার ক্রাইম থানায়। এই মামলায় জানানো হয়েছে Myntra সংস্থার লোগো মহিলাদের অসম্মান করছে।

অভেস্টা ফাউন্ডেশনের তরফে নাজ প্যাটেল নামক এক মহিলা এই অভিযোগ দায়ের করেন সাইবার ক্রাইম থানায়। তার বক্তব্য, এই লোগোর মাধ্যমে মহিলাদের প্রতি অশ্লীল ইঙ্গিত করা হচ্ছে। এই ইঙ্গিত অত্যন্ত আপত্তিকর এবং কুরুচিপূর্ণ। তাই যত তাড়াতাড়ি সম্ভব এই লোগো যেনো সরিয়ে ফেলা হয়। পাশাপাশি, এই লোগোর বিরুদ্ধে যেনো কড়া পদক্ষেপ গ্রহণ করে পুলিশ।

এই অভিযোগের পরেই সোশাল মিডিয়ায় এই ব্যাপারটি নিয়ে সরব হন নাজ। তার সমর্থনে অনেকেই সোচ্চার হন তার দাবিতে। নেটিজেনদের একাংশ এই দাবিতে সরব হন সোশাল মাধ্যমে। মামলার পরিপ্রেক্ষিতে মুম্বাই পুলিশের সাইবার ক্রাইম বিভাগের ডিসিপি রশ্মি করণ্ডিকর জানান, "মিন্ত্রার লোগোটি মহিলাদের অসম্মান করছে। এই অভিযোগের ভিত্তিতে সংস্থাকে ইমেইল পাঠানো হয়েছে। সংস্থার তরফে কয়েকজন আধিকারিক আমাদের সঙ্গে কথা বলে গেছেন। তারা আশ্বাস দিয়েছেন খুব তাড়াতাড়ি তারা তাদের লোগো পাল্টে ফেলবে। কিন্তু তার জন্য তাদের প্রয়োজন এক মাসের মত সময়।" জানা যাচ্ছে, ইতিমধ্যেই নতুন লোগোর প্রিন্টিং এর কাজ শুরু করে দেওয়া হয়েছে। অর্থাৎ আর ১ মাসের মধ্যেই আমরা Myntra (মিন্ত্রা) কোম্পানির নতুন লোগো উন্মোচিত হতে দেখবো।