আত্মনির্ভরতার পথে হেঁটে এবার আরও ১০১টি সামরিক পণ্যের আমদানিতে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/03/2021   শেষ আপডেট: 24/03/2021 9:01 p.m.
নরেন্দ্র মোদী ও রাজনাথ সিং Twitter

যুদ্ধবিমান ও ট্যাঙ্কের জন্য গোলবারুদ-সহ একাধিক পণ্যের উপর নিষেধাজ্ঞা জারি করতে চলছে কেন্দ্রের প্রতিরক্ষা বিষয়ক দপ্তর

দেশের অর্থনৈতিক অবস্থা হোক কিংবা সামরিক ক্ষেত্র, সবেতেই ‘আত্মনির্ভর’ হওয়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। লাদাখ সংঘর্ষের পরেই মূলত 'আত্মনির্ভর'-এর পথ আরও জোরালো হয়েছে। তবে এবার আত্মনির্ভরতার পথে হেঁটে এবার আরও ১০১টি সামরিক পণ্যের আমদানিতে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে প্রতিরক্ষামন্ত্রক।

সংবাদ সংস্থা সূত্রে খবর, এবার যুদ্ধবিমান ও ট্যাঙ্কের জন্য গোলবারুদ-সহ একাধিক পণ্যের উপর নিষেধাজ্ঞা জারি করতে চলছে কেন্দ্রের প্রতিরক্ষা বিষয়ক দপ্তর, যার নেতৃত্বে রয়েছে চিফ অফ ডিফেন্স স্টাফ বা ভারতীয় ফৌজের সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। জানা যাচ্ছে, নিষেধাজ্ঞা জারি করা এই ১০১টি সামরিক পণ্যের মধ্যে রয়েছে স্নিপার রাইফেল, সেলফ প্রপেলড আর্টিলারি, বুলেট প্রুফ জ্যাকেট, কিছু মিসাইল, হালকা ওজনের হাউৎজারের মতো গুরুত্বপূর্ণ সরঞ্জাম।

সূত্রের খবর, চলতি মাসের শেষের দিকেই চূড়ান্ত তালিকা প্রকাশ পাবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার উদ্দেশে নিষেধাজ্ঞার তালিকায় থাকা পণ্যগুলি দেশীয় প্রযুক্তিতে ভারতেই তৈরি করা হবে। ফলে দেশে বাড়বে কর্মসংস্থান, এবং সামরিক সরঞ্জামের আমদানির সঙ্গে জড়িত কূটনৈতিক জটিলতার হাত থেকেই রক্ষা পাবে সাউথ ব্লক।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এ বিষয়ে বলেন, "আত্মনির্ভরতার লক্ষ্যে প্রতিরক্ষামন্ত্রক এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ করে, মন্ত্রকের তরফে ১০১টি পণ্যের তালিকা প্রকাশ করা হয়েছে। যেগুলি নির্দিষ্ট সময়ের পর আর আমদানি করা যাবে না। দেশীয় উৎপাদন বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"