ওমিক্রনের জের! এক ধাক্কায় বিরাট পতন শেয়ার বাজারে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/12/2021   শেষ আপডেট: 20/12/2021 11:44 a.m.
সেনসেক্স @pixabey

সেনসেক্স নামল ৫৬ হাজারের নীচে, নিফটি পড়ল প্রায় ২ শতাংশ

সোমবার সকালে বাজার খুলতেই ব্যাপক ধস নামল নামল শেয়ার বাজারে। নিফটি (Nifty) এবং সেনসেক্সে (Sensex) বিরাট পতন দেখা দিল বম্বে স্টক এক্সচেঞ্জ মার্কেটে। সকাল ১০ টা নাগাদ সেনসেক্সের ১১৫০ পয়েন্ট নেমে যায়। সেই সময় সেনসেক্স ঘোরাফেরা করছিল ৫৬ হাজারের আশেপাশে। নিফটির প্রায় ২৮০ পয়েন্ট নেমে যায়। নিফটি ঘুরছে ১৬ হাজার ৭০০ পয়েন্টের আশেপাশে।

হঠাৎ-ই এমন পতনের কারণ কী? বিশেষজ্ঞদের একাংশ বলছেন করোনার নয়া প্রজাতি ওমিক্রন ধরা পড়ার পর থেকেই গোটা বিশ্বে শেয়ার মার্কেটে ধস নামতে শুরু করে। আর ভারতে ওমিক্রনের হদিশ পাওয়ার পর থেকেই বিরাট পতন শুরু হয় শেয়ার বাজারে। ইতিমধ্যেই ইউরোপের কয়েকটি দেশে ফের করোনার প্রকোপ শুরু হয়েছে। চালু হয়েছে লকডাউন। এর প্রভাব পড়তে বিশ্ব বাজারের অর্থনীতিতে। যার জেরে সোমবার সকাল থেকেই বিরাট ধস শেয়ার বাজারে।

করোনা পরিস্থিতির জেরে গতবছর শেয়ার বাজারে বিরাট ধস নেমেছিল। সেনসেক্স কমতে কমতে ২৫ হাজারের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিল। তবে করোনা পরিস্থিতি বদলালে ফের বাড়তে শুরু করে শেয়ার বাজার। সেনসেক্স ৬০ হাজার ছাড়িয়ে যায়। যা শেয়ার বাজারের ইতিহাসে রেকর্ড ছিল। কিন্তু ওমিক্রনের চোখরাঙানিতে ফের মাথায় হাত শেয়ার গ্রাহকদের। ওমিক্রনের ভয়ে দেশে ফের লকডাউনের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। তার আশঙ্কায় বিনিয়োগ থেকে পিছিয়ে আসছেন অনেকেই। আর যার জেরেই শেয়ার বাজারে এই ধস বলছেন বিশেষজ্ঞদের একাংশ।