২৪ মে, ২০২২
লাইফস্টাইল

Happy Mother's Day 2022: পছন্দের রান্না থেকে স্মৃতির সরণী বেয়ে, সফর-সঙ্গী হয়ে উঠুন আপনার মায়ের

মায়ের জন্য বরাদ্দ রাখুন এই বিশেষ দিনটি, জানান আপনার জীবনে তাঁর ভূমিকা
mothers day Bengali News
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৬ মে ২০২২
শেষ আপডেট: ৬ মে ২০২২ ০:২০

'মা', পৃথিবীর সবচেয়ে ছোট্ট, অথচ পৃথিবীর সবচেয়ে শক্তিশালী শব্দ! যে শব্দের কোন বিকল্প হয়না! যাঁর সঙ্গে জন্মের আগে থেকেই গড়ে ওঠে হৃদ্যতা! তাঁকে নিয়ে বলা, আর মহাভারতের মত কালজয়ী মহাকাব্যের শুরু এবং শেষ খুঁজে না পাওয়া, দুইই সমান! মা'কে নিয়ে বলতে গেলে, কোথায় শুরু, আর কোথাও শেষ হবে, সেই সমীকরণ কখনোই মেলেনা! আর এই অসম্পূর্ণতাই হয় এই ক্ষেত্রে বিশেষ। এটিই বলে দেয়, তিনি আমাদের জীবনে ঠিক কি!

আগামী ৮ মে 'বিশ্ব মাতৃ দিবস' (International Mother's Day)। প্রত্যেক বছর, মে মাসের দ্বিতীয় রবিবার মায়েদের জন্য এই দিনটি পালন হয়। যদিও, প্রতিদিনই মাতৃ দিবস! কিন্তু প্রতিদিন তাঁকে বলা হয়ে ওঠেনা, তিনি আমাদের জীবনের 'সোনার কাঠি'! যে ছোঁয়ায় আমরা জীবনের পথে অভিজ্ঞ হই। তাই মায়ের নামে একটি দিন, বিশেষ তো হতেই হয়!

১৯১৪ সালের ৯ মে, আমেরিকার (America) রাষ্ট্রপতি উড্রো উইলসন (Woodrow Wilson); একটি আইন পাশ করেন, যেখানে বলা হয়েছিল প্রত্যেক বছর মে মাসের দ্বিতীয় রবিবার, পালন করা হবে মাতৃ দিবস। তারপর থেকে আমেরিকা-সহ বিভিন্ন দেশে মাতৃ দিবস পালিত হয়ে থাকে। কিন্তু ২ ফেব্রুয়ারি একমাত্র, গ্রিসে (Greece) মাতৃ দিবস পালিত হয়।

mothers day child field Bengali News
প্রতীকী ছবি

১৯০৮ সালে, আমেরিকাবাসী আনা জার্ভিস (Anna Jarvis) , তাঁর মায়ের প্রতি শ্রদ্ধা জানাতে, এই বিশেষ দিনটির সূচনা করেন। যদিও পৃথিবীর সকল মায়েদের জন্য স্বীকৃতি অর্জনের লড়াই তাঁর শুরু হয়েছিল ১৯০৫ সালে। কিন্তু তৎকালীন সরকার তাঁর এই আবেদনকে সম্মতি দেননি। পরবর্তীতে তিনি এই লড়াইয়ে জয়ী হলে, তাঁর সঙ্গে সমগ্র বিশ্ব মেতে ওঠে এই বিশেষ দিনটির মাধুর্যে।

আপনিও মেতে উঠুন, আপনার এই আত্মার দোসরের সঙ্গে, এই বিশেষ দিনটিতে। যে যে ভাবে আপনি আপনার মা'কে বিশেষ অনুভব করাতে পারেন, সেগুলি হল-

১) নিজের হাতে তৈরী চিঠি বা কার্ড

ছোটবেলায় প্রিয় বন্ধুদের জন্মদিন হোক বা তাঁদেরকে ঘিরে বিশেষ দিন, আমরা কম বেশি নিজের হতে চিঠি লিখে বা কার্ড বানিয়ে তাঁদের উপহার দিয়েছি! এবারে, মায়ের জন্যও করে ফেলুন ঠিক এমন কিছু! ইচ্ছে মত তাঁকে নিয়ে কবিতা, প্রিয় স্মৃতি, বা প্রিয় মুহূর্তকে চিঠি বা কার্ডের মাধ্যমে বন্দী করুন! উপহারটি পাওয়ার পর, আপনার মায়ের সঙ্গে আপনার, আবেগঘন মুহূর্তের সঙ্গী হওয়ার দিকে এগোতে, আর দেরি কিসের!

২) আত্মপ্রেম

সংসারের দায়িত্ব, কর্তব্য, রোজনামচা সামলে, তিনি নিজের জন্য একেবারেই সময় পাননা। তাই এই একটি দিন আপনি তাঁর সময়কে চালনা করুন! সাংসারিক দায়বদ্ধতাকে খানিক সামলে, মা'কে নিয়ে যান তাঁর শৈশবের আঙিনায়। কি ভাবছেন, খুব শক্ত? এর উত্তরটা খুবই সোজা, আপনি যেমন আপনার ত্বকের, রূপের যত্ন নিতে পার্লারে যান, এই একটি দিন মা'কেও সেখানে নিয়ে যান। পেডিকিওর, ম্যানিকিওর, স্পা থেকে শুরু করে, একটি জমজমাট ভোজ দিয়ে দিনটি উদযাপন করুন। তাঁর মধ্যে সেই আত্মপ্রেমের প্রবণতাকে, আবার জাগিয়ে তুলুন!

৩) ছুটি যাপন

তাঁর সঙ্গে কাজ ভাগাভাগি করে, তাড়াতাড়ি সেরে নিন। তারপর গোপনে তাঁর এবং নিজের ব্যাগটি গুছিয়ে, তাঁকে চমকে দিয়ে বেড়িয়ে পড়ুন ধারে কাছে। গঙ্গার ধারে, বা কোন ভালো রেস্তোরা, বা কোন ভালো একটি ছবি, উপভোগ করুন আপনার জীবনের এই পরম 'সম্বল'টির সঙ্গে।

৪) প্রিয় রান্না

একটা দিন তাঁকে একটু বুদ্ধি করে, ছুটি দিন। বাড়ির কাজ বা রান্নার দিকে, আপনি বা বাড়ির অন্যেরা মনোনিবেশ করুন। তাঁর প্রিয় পদগুলি মাথায় রেখে, একের পর এক ব্যঞ্জন তৈরি করে ফেলুন। সন্তানের হাতে নিজের পছন্দের খাবার আস্বাদন করে, তিনি যেমন চমকে যাবেন, তেমনই আবেগপ্রবণ হয়ে উঠবেন।

৫) কেকের আয়োজন

আপনি যদি কেক তৈরি করতে পারেন, তাহলে তো কোনো কথাই নেই! কিন্তু যদি আপনি কেক প্রস্তুত করতে না জানেন, তবে বাইরে থেকে একটি মাতৃ দিবসের 'থিম' (Theme) এর কেকের বন্দোবস্ত করে ফেলুন। এই বিশেষ দিনে কেক আপনাদের মুহূর্তকে আনন্দপ্রবন করতে, অনুঘটকের কাজ করবে।

৬) স্মৃতির সরণি

মায়ের ছোটবেলার ছবি, অথবা তাঁর সঙ্গে আপনার ছোটবেলার ছবি একত্রিত করে তাঁকে একটি ফটোফ্রেম উপহার দিন! তাঁকে নিয়ে একটু সময় কাটান, যেখানে তিনি সেই দিনগুলিতে আপনার সঙ্গে আবার ফিরে যেতে পারেন। তাঁর পছন্দের মানুষগুলির সঙ্গে যোগাযোগ করান। তাঁর মন ভালো থাকলে, পরিবারের সকলে ভালো থাকবেন।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১৬ মে

ডেঙ্গুর হাত থেকে রক্ষা পেতে, আপনাকে হতে হবে আরও সতর্ক

Mosquito on hand
১৫ মে

শুধু পাতি লেবু নয়, পাতি লেবুর খোসার জাদুতে আপনিও মোহিত হবেন

lemon slices
১৪ মে

উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে গরম, শরীরকে হাইড্রেটেড রাখতে পান করুন ডাবের জল

coconut water drink
১২ মে

হিমায়িত মটরের উপকারিতা নিয়ে, বিশেষজ্ঞদের মতামত

peas green vegetables
৬ মে

শরীরকে সুস্থ রাখতে, বিশেষ উপকারী ভূমিকা পালন করে ওটস

oats in a jar with strawberry
৩ মে

পুরাণ-মতে কি কি ঘটেছিল অক্ষয় তৃতীয়ার দিনে, জেনে নিন

Akshay tritia
৩ মে

আপনিও হয়ে উঠতে পারেন চিরসবুজ, জীবনধারাকে করুন নিয়ন্ত্রিত

healthy fruits lime pomagranate lime
৩ মে

অর্থ সঞ্চয় মানে, অনাড়ম্বর জীবন নয়, বরং করতে হবে নিয়ন্ত্রিত ব্যয়

Economy money loan bank finance
২৭ এপ্রিল

পাকা পেঁপের চেয়ে, কাঁচা পেঁপে বেশি উপকারী, রইল বিশদ আলোচনা

Fruits
২৩ এপ্রিল

খাদ্যতালিকায় রাখুন কাঁচা আম, গরমে পাবেন উপকার

Mango red
২০ এপ্রিল

গ্রীষ্মকালে শরীরকে ঠান্ডা রাখতে তরমুজের ভূমিকা অনস্বীকার্য

Watermelon mall
১৯ এপ্রিল

আজ 'বিশ্ব যকৃৎ দিবস', আপনার যকৃৎকে সুস্থ রাখতে মেনে চলুন নিয়মগুলি

Fruits
১৮ এপ্রিল

হৃদয়ের অসুখ থেকে আপনাকে বাঁচাবে, নিয়মমাফিক জীবনধারা

healthy food diet