১৪ এপ্রিল, ২০২৪
লাইফস্টাইল

আপনিও হয়ে উঠতে পারেন চিরসবুজ, জীবনধারাকে করুন নিয়ন্ত্রিত

আপনিও হয়ে উঠতে পারেন চিরসবুজ, জীবনধারাকে করুন নিয়ন্ত্রিত
healthy fruits lime pomagranate lime Bengali News
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৩ মে ২০২২
শেষ আপডেট: ৩ মে ২০২২ ৮:০৭

চির যৌবন লাভ, কে না করতে চায়! রাজা যযাতি চির যৌবন লাভের জন্য হয়ে উঠেছিলেন মরিয়া। বরপ্রাপ্ত হয়েও নিজের পুত্রদের কাছ থেকে পর্যন্ত যৌবন ভিক্ষা করতে ছাড়েননি। তিনি তো পুরাণের কাল্পনিক চরিত্র মাত্র। কল্পনায় তো সশরীরে অমরত্বও লাভ করা যায়! কিন্তু বাস্তবে এই অমরত্ব লাভ করতে না পারলেও, আপনার যৌবনকে দীর্ঘস্থায়ী রূপে লাভ করতে আপনি পারবেন। কি, অবাক লাগছে তো? পুষ্টিবিদ অঞ্জলী মুখার্জীর (Anjali Mukherjee) পরামর্শে, আপনি যদি আপনার জীবনধারায় সামান্য পরিবর্তন করে নিয়ন্ত্রিত করতে পারেন, তবে দীর্ঘস্থায়ী যৌবনের অধিকারী আপনিও হতে পারেন। এর জন্য মেনে চলতে হবে কিছু নিয়ন্ত্রিত জীবনের যাপন প্রণালী।

১) সুসংগত খাদ্যাভ্যাস - শরীরের যে কোন সুস্থতা প্রদানের জন্য, খাদ্যাভ্যাসে আনতে হবে পরিবর্তন। শরীরকে তরতাজা রাখতে পান করতে হবে পরিমিত জল। বাইরের খাবার (Fastfood, Junk Food), উচ্চ প্রক্রিয়াজাত খাবার (Ultra processed food) , অ্যালকোহল (Alcohol), ধূমপান (Smoking), তামাক ইত্যাদি শরীরের পক্ষে 'বিষ' জাতীয় খাদ্য গ্রহণ, পরিহার করতে হবে। সুষম আহারের (Balance diet) প্রতি নিবেদিত প্রান হতে হবে। খাদ্যাভ্যাসকে নিয়ন্ত্রিত, সুসংগত করে তুলতে পারলেই আপনার 'কেল্লাফতে'।

২) মানসিক শান্তি - মানসিক অশান্তি আপনার শরীরের পক্ষে ক্ষতিকর। এটি আপনাকে আরো বার্ধক্যের দোরগোড়ায় দ্রুত পৌঁছে যায়। তাই মানসিক ভাবে চেষ্টা করতে হবে শান্তিপ্রিয় হয়ে ওঠার জন্য। মানসিক ভাবে ফুরফুরে থাকার জন্য ধ্যান, পছন্দের কাজে মনোযোগ ইত্যাদি নিয়মিত করতে হবে। মনের বয়স সতেজ থাকলে, শরীরও থাকবে আপনার মনের মত।

৩) উন্নত চিন্তাভাবনা - জীবনে 'পজিটিভ' (Positive) থাকাই হল এগিয়ে যাওয়ার মূল মন্ত্র। মনকে যেকোনো ঋণাত্মকতা (Negativity) থেকে সরিয়ে রাখতে হবে। মনকে শিশুর মত সরল রাখলে, আপনার শরীরও থাকবে আপনার ইচ্ছেপূরণের অধীনে।

৪) ধূমপান বর্জন - অতিরিক্ত ধূমপানের ফলে দেহের অক্সিজেন সরবরাহ ক্ষতিগ্রস্ত হয়। রক্ত সঞ্চালনেও আসে বাধা। হার্টের শিরাগুলিতে সরু হয়ে, ক্রমাগত 'ব্লক' (Block) হয়ে যায়। এই সমস্ত প্রতিকূলতা আপনার জীবনে বিপদ সৃষ্টি করে, এবং দ্রুত শরীরকে বিকৃত করে তোলে। তাই ধূমপানকেও প্রত্যাহার করলে আপনি পাবেন সুফল।

৫) শরীরের 'ডিটক্সিফিকেশন' - শরীরকে সম্পুর্নভাবে 'ডিটক্সিফিকেশন' (Detoxification) এ রাখতে হবে, অর্থাৎ দেহের পক্ষে বিষ, এমন কিছু যাতে গ্রহণ করা না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। মরশুমি ফল, শাক সবজি, জল পরিমিত মাত্রায় গ্রহণ, শরীরচর্চা প্রভৃতি নিয়মিত করতে হবে।

এই কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললেই আপনার জীবনেও ঘটতে পারে চমক। পুরাণের অঙ্কিত চরিত্র না হয়েও, বাস্তবের পটভূমি অধিকৃত করেও আপনি হয়ে উঠতে পারেন ' চিরসবুজ' এর অধিকারী।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১৪ এপ্রিল

স্বাগত ১৪৩১! সকলকে শুভ নববর্ষের শুভেচ্ছা

living room home interior
১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid
২৫ মার্চ

রঙ মাখলেই মুখ ভরে যায় র‍্যাশে? রইল সমাধান

holi celebration
১৩ ফেব্রুয়ারি

ভালোবাসার মানুষের সঙ্গে বিশেষ ভাবে পালন করুন দিনটি

Sharly
১৮ ডিসেম্বর

কোন কোন ফল রাখবেন শীতের খাদ্যতালিকায়?

Fruits
২১ নভেম্বর

সাবেকিয়ানা থেকে ভাবনার নতুনত্ব, কী কী ভাবে সেজে উঠবে জগদ্ধাত্রী পুজোর থিম?

Jagadhatri Puja
৭ নভেম্বর

আগামী ১৫ নভেম্বর দেশ জুড়ে ভাইদের মঙ্গল কামনায় পালিত হবে ভাইফোঁটা

Bhaifota 2021
৭ নভেম্বর

ধন-সমৃদ্ধির কামনায় হিন্দুরা পালন করে থাকেন ধনতেরাস

Dhanteras
৭ নভেম্বর

টেরাকোটার ঐতিহ্য থেকে ডাউহিল আতঙ্ক, কী কী ভাবে চমক দিতে প্রস্তুত মধ্যমগ্রামের কালী পুজো?

Kalighat maa kali
২ নভেম্বর

দেশে থেকেই বিদেশ ভ্রমণ, সঙ্গে হ্যারি পটারের জাদুনগরী, দীপাবলিতে দুর্দান্ত থিমে সেজে উঠছে বারাসাত

Goddess kali
২৩ অক্টোবর

নায়িকাদের মত কেশসজ্জায় সেজে উঠুন পুজোর দিনগুলিতে

kangana Deepika
২১ অক্টোবর

বাদ রাখুন বাইরের খাবার, পাতে রাখুন বেশি পরিমাণ শাক সবজি

Yoga
২০ অক্টোবর

দুর্গা পুজোর মেট্রো গাইড দেখে নিন এক নজরে

Kolkata metro
১৯ অক্টোবর

রইল কিছু 'ট্রেন্ডিং' ফ্যাশনের খোঁজ

Kiara alia new