২৪ মে, ২০২২
লাইফস্টাইল

আপনিও হয়ে উঠতে পারেন চিরসবুজ, জীবনধারাকে করুন নিয়ন্ত্রিত

আপনিও হয়ে উঠতে পারেন চিরসবুজ, জীবনধারাকে করুন নিয়ন্ত্রিত
healthy fruits lime pomagranate lime Bengali News
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৩ মে ২০২২
শেষ আপডেট: ৩ মে ২০২২ ৮:০৭

চির যৌবন লাভ, কে না করতে চায়! রাজা যযাতি চির যৌবন লাভের জন্য হয়ে উঠেছিলেন মরিয়া। বরপ্রাপ্ত হয়েও নিজের পুত্রদের কাছ থেকে পর্যন্ত যৌবন ভিক্ষা করতে ছাড়েননি। তিনি তো পুরাণের কাল্পনিক চরিত্র মাত্র। কল্পনায় তো সশরীরে অমরত্বও লাভ করা যায়! কিন্তু বাস্তবে এই অমরত্ব লাভ করতে না পারলেও, আপনার যৌবনকে দীর্ঘস্থায়ী রূপে লাভ করতে আপনি পারবেন। কি, অবাক লাগছে তো? পুষ্টিবিদ অঞ্জলী মুখার্জীর (Anjali Mukherjee) পরামর্শে, আপনি যদি আপনার জীবনধারায় সামান্য পরিবর্তন করে নিয়ন্ত্রিত করতে পারেন, তবে দীর্ঘস্থায়ী যৌবনের অধিকারী আপনিও হতে পারেন। এর জন্য মেনে চলতে হবে কিছু নিয়ন্ত্রিত জীবনের যাপন প্রণালী।

১) সুসংগত খাদ্যাভ্যাস - শরীরের যে কোন সুস্থতা প্রদানের জন্য, খাদ্যাভ্যাসে আনতে হবে পরিবর্তন। শরীরকে তরতাজা রাখতে পান করতে হবে পরিমিত জল। বাইরের খাবার (Fastfood, Junk Food), উচ্চ প্রক্রিয়াজাত খাবার (Ultra processed food) , অ্যালকোহল (Alcohol), ধূমপান (Smoking), তামাক ইত্যাদি শরীরের পক্ষে 'বিষ' জাতীয় খাদ্য গ্রহণ, পরিহার করতে হবে। সুষম আহারের (Balance diet) প্রতি নিবেদিত প্রান হতে হবে। খাদ্যাভ্যাসকে নিয়ন্ত্রিত, সুসংগত করে তুলতে পারলেই আপনার 'কেল্লাফতে'।

২) মানসিক শান্তি - মানসিক অশান্তি আপনার শরীরের পক্ষে ক্ষতিকর। এটি আপনাকে আরো বার্ধক্যের দোরগোড়ায় দ্রুত পৌঁছে যায়। তাই মানসিক ভাবে চেষ্টা করতে হবে শান্তিপ্রিয় হয়ে ওঠার জন্য। মানসিক ভাবে ফুরফুরে থাকার জন্য ধ্যান, পছন্দের কাজে মনোযোগ ইত্যাদি নিয়মিত করতে হবে। মনের বয়স সতেজ থাকলে, শরীরও থাকবে আপনার মনের মত।

৩) উন্নত চিন্তাভাবনা - জীবনে 'পজিটিভ' (Positive) থাকাই হল এগিয়ে যাওয়ার মূল মন্ত্র। মনকে যেকোনো ঋণাত্মকতা (Negativity) থেকে সরিয়ে রাখতে হবে। মনকে শিশুর মত সরল রাখলে, আপনার শরীরও থাকবে আপনার ইচ্ছেপূরণের অধীনে।

৪) ধূমপান বর্জন - অতিরিক্ত ধূমপানের ফলে দেহের অক্সিজেন সরবরাহ ক্ষতিগ্রস্ত হয়। রক্ত সঞ্চালনেও আসে বাধা। হার্টের শিরাগুলিতে সরু হয়ে, ক্রমাগত 'ব্লক' (Block) হয়ে যায়। এই সমস্ত প্রতিকূলতা আপনার জীবনে বিপদ সৃষ্টি করে, এবং দ্রুত শরীরকে বিকৃত করে তোলে। তাই ধূমপানকেও প্রত্যাহার করলে আপনি পাবেন সুফল।

৫) শরীরের 'ডিটক্সিফিকেশন' - শরীরকে সম্পুর্নভাবে 'ডিটক্সিফিকেশন' (Detoxification) এ রাখতে হবে, অর্থাৎ দেহের পক্ষে বিষ, এমন কিছু যাতে গ্রহণ করা না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। মরশুমি ফল, শাক সবজি, জল পরিমিত মাত্রায় গ্রহণ, শরীরচর্চা প্রভৃতি নিয়মিত করতে হবে।

এই কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললেই আপনার জীবনেও ঘটতে পারে চমক। পুরাণের অঙ্কিত চরিত্র না হয়েও, বাস্তবের পটভূমি অধিকৃত করেও আপনি হয়ে উঠতে পারেন ' চিরসবুজ' এর অধিকারী।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১৬ মে

ডেঙ্গুর হাত থেকে রক্ষা পেতে, আপনাকে হতে হবে আরও সতর্ক

Mosquito on hand
১৫ মে

শুধু পাতি লেবু নয়, পাতি লেবুর খোসার জাদুতে আপনিও মোহিত হবেন

lemon slices
১৪ মে

উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে গরম, শরীরকে হাইড্রেটেড রাখতে পান করুন ডাবের জল

coconut water drink
১২ মে

হিমায়িত মটরের উপকারিতা নিয়ে, বিশেষজ্ঞদের মতামত

peas green vegetables
৬ মে

শরীরকে সুস্থ রাখতে, বিশেষ উপকারী ভূমিকা পালন করে ওটস

oats in a jar with strawberry
৬ মে

মায়ের জন্য বরাদ্দ রাখুন এই বিশেষ দিনটি, জানান আপনার জীবনে তাঁর ভূমিকা

mothers day
৩ মে

পুরাণ-মতে কি কি ঘটেছিল অক্ষয় তৃতীয়ার দিনে, জেনে নিন

Akshay tritia
৩ মে

অর্থ সঞ্চয় মানে, অনাড়ম্বর জীবন নয়, বরং করতে হবে নিয়ন্ত্রিত ব্যয়

Economy money loan bank finance
২৭ এপ্রিল

পাকা পেঁপের চেয়ে, কাঁচা পেঁপে বেশি উপকারী, রইল বিশদ আলোচনা

Fruits
২৩ এপ্রিল

খাদ্যতালিকায় রাখুন কাঁচা আম, গরমে পাবেন উপকার

Mango red
২০ এপ্রিল

গ্রীষ্মকালে শরীরকে ঠান্ডা রাখতে তরমুজের ভূমিকা অনস্বীকার্য

Watermelon mall
১৯ এপ্রিল

আজ 'বিশ্ব যকৃৎ দিবস', আপনার যকৃৎকে সুস্থ রাখতে মেনে চলুন নিয়মগুলি

Fruits
১৮ এপ্রিল

হৃদয়ের অসুখ থেকে আপনাকে বাঁচাবে, নিয়মমাফিক জীবনধারা

healthy food diet