১৮ মে, ২০২৪
বিনোদন

চুয়াল্লিশ বছরে পা দিলেন 'ভার্সেটাইল' ঋত্বিক চক্রবর্তী

সেদিনের 'পাগল প্রেমী'র আজকের রাজলক্ষ্মীর 'শ্রীকান্ত' হয়ে ওঠার সফরকে ফিরে দেখা
Ritwick yellow Bengali News
instagram.com/ritwickchak_
srijeeta-banerjee
সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: ৩১ মার্চ ২০২২
শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ২২:২৫

ছোটো থেকে থিয়েটার প্রেমী ঋত্বিক চক্রবর্তীর (Ritwick Chakraborty) 'পাগল প্রেমী' (Pagol Premi) ছিল তাঁর অভিনয় জীবনের প্রথম স্তম্ভ। একটি ত্রিকোণ প্রেমকে নিয়ে গড়ে ওঠা এই ছবিটিতে ঋত্বিকের সঙ্গে ছিলেন, অর্পিতা মুখার্জী(Arpita Mukherjee), যশ দাসগুপ্ত (Yash Dasgupta) প্রমুখ।

প্রদীপ্ত ভট্টাচার্যের (Pradipta Bhattacharya), 'বিশ্বাস নাও করতে পারেন' (Biswas Nao Korte Paren) স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দিয়েই মূলত ঋত্বিক চক্রবর্তীর অভিষেক হয়েছিল। এরপর আস্তে আস্তে ,তার মুকুটে পালক যুক্ত করতে থাকে, অঞ্জন দত্তের (Anjan Dutta) 'চলো লেটস গো' (Chalo Let's Go), অভিজিৎ গুহ (Abhijit Guha), সুদেষ্ণা রায়ের (Sudeshna Roy) 'ক্রস কানেকশন' (Cross Connection)ইত্যাদি।

২০১৩ সালটি ছিল ঋত্বিকের জন্য 'সোনার কাঠি'র ছোঁয়া। এই বছর তাঁর অভিনীত ছয়টি ছবি মুক্তি পায়। ২০১৪ সালে কৌশিক গঙ্গোপাধ্যায় (Kaushik Gangopadhyay) পরিচালিত, এক ফলি আর্টিস্ট তারকের নির্মম পরিণতি নিয়ে তৈরি 'শব্দ'(Shabdo) ছবিটির জন্য তিনি ফিল্মফেয়ারে, সেরা অভিনেতার পুরস্কার পান।

২০১৪ সালেই সৃজিত মুখোপাধ্যায়ের (Srijit Mukherjee) পরিচালনায়, 'নির্বাক' (Nirbaak)ছবিটিতে ঋত্বিক, সুস্মিতা সেনের (Sushmita Sen) বিপরীতে অভিনয় করেন। বলা বাহুল্য, সুস্মিতার মত দাপুটে অভিনেত্রীর পাশে, ঋত্বিকের অস্তিত্ব যথার্থই ভাস্বর ছিল।

এরপর একের পর এক পালক জুড়তে থাকে রাজার মুকুটে। 'আসা যাওয়ার মাঝে' (Asha Jaoar Majhe), 'বিবাহ ডায়েরিজ' (Bibaho Diaries), 'মাছের ঝোল' (Maacher Jhol),  'জ্যেষ্ঠ পুত্র' (Jyesthoputro), 'তারিখ' (Tareekh), 'পরিণীতা' (Parineeta) ইত্যাদি

কৌশিক গঙ্গোপাধ্যায়ের গতানুগতিক সীমা লঙ্ঘন করা ছবি, 'নগরকীর্তন'(Nagarkirtan),  ঋত্বিক চক্রবর্তীর জীবনে, সাফল্যের অন্যতম দোসর। ছবির শেষ দৃশ্যে তিনি, তাঁর সমকামী মৃত 'প্রেমিক' এর যে জীবন যাপনকে বেছে নিয়েছিলেন, সে দৃশ্যে চোখ ভেজেনি এমন মানুষ কম।

সৃজিত মুখোপাধ্যায়ের 'ভিঞ্চি দা' (Vinci da) ছবিটিতে, খল চরিত্রের জন্য তিনি পুরস্কৃত হন। ২০১৭ এ 'মাছের ঝোল' ছবিটির জন্য সেরা অভিনেতা এবং ২০১৯ এ 'জ্যেষ্ঠপুত্র' ছবিটির জন্য সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে পুরস্কার পান। কমলেশ্বর মুখোপাধ্যায়(Kamaleshwar Mukhopadhyay) পরিচালিত 'দ্য হাঙ্গার আর্টিস্ট' (The Hunger Artist) স্বল্প দৈর্ঘ্যের ছবির জন্য, সৌমিত্র চট্টোপাধ্যায় স্মারক সম্মানে ভূষিত হন ঋত্বিক।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী উপন্যাস 'শ্রীকান্ত' এর নস্টালজিয়াকে কাজে লাগিয়ে, প্রদীপ্ত ভট্টাচার্যের 'রাজলক্ষ্মী ও শ্রীকান্ত' (Rajlokkhi O Srikanto) ছবিটিতে অভিনয় করেছিলেন ঋত্বিক চক্রবর্তী। বলা বাহুল্য, শ্রীকান্তের ভূমিকায় তাঁকে যথাযথ মানিয়েছিল। সম্প্রতি এক ছন্নছাড়া, বাউন্ডুলে, ক্ষ্যাপাটে 'ডিফেক্টিভ' থুড়ি, 'ডিটেকটিভ' ক্রাইমথ্রিলার 'গোরা' (Gora) তে নামভূমিকায় অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছেন সংস্কৃতি মহলে।

২০১১ সালে তিনি বিবাহ করেন তাঁর সহ অভিনেত্রী, অপরাজিতা ঘোষ দাসকে (Aparajita Ghosh Das)। স্ত্রী ও পুত্র সহযোগে ঋত্বিকের এখন ভরাট সংসার।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

৩ মে

ভয়ানক দুর্ঘটনার কবলে পড়েছিলেন অভিনেতা-সাংসদ

Dev Tonic
৩০ এপ্রিল

গত ২৩ এপ্রিল মুক্তি পেয়েছে স্নিগ্ধজিতের কণ্ঠে 'মাস্ত মালাং হোকে ঝুম রে'

Snigdhajit 1
৩০ এপ্রিল

খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে শ্রুতি দাস অভিনীত প্রথম ছবি 'আমার বস'

shruti rakhi
২৮ এপ্রিল

আশা অডিওর ইউটিউব চ্যানেলে শুনুন, গায়ক স্নিগ্ধজিৎ ভৌমিকের গান "একলা বৈশাখে"

Mukul song
২৬ এপ্রিল

রেশ কাটছে না 'মির্জা'র! দ্বিতীয় সপ্তাহেও হাউজফুল প্রেক্ষাগৃহ

Ankush Hazra Oindrila Sen
২৬ এপ্রিল

মূল চরিত্রে দেখা যাবে প্রতীক সেন এবং রত্নপ্রিয়া দাসকে

Trp list 20th Jan
২১ এপ্রিল

আইনি জটিলতা কাটিয়ে পুরনো বাড়িতেই ফিরছেন জোনাস-দম্পতি

Nick Priyanka new
২০ এপ্রিল

২৬ এপ্রিল মুক্তি পেতে চলেছে মিমি চক্রবর্তী অভিনীত 'আলাপ'

Mimi Chakraborty 12
২০ এপ্রিল

এই এপ্রিলে বলিউডের কোন কোন ছবি রয়েছে মুক্তির অপেক্ষায়?

Akshay Kumar 2
১৯ এপ্রিল

নিউটাউনের একটি বিলাসবহুল ব্যাঙ্কোয়েটে বসেছে তাঁদের বিয়ে আসর

Rupanjana Mitra
১৪ এপ্রিল

স্বাগত ১৪৩১! সকলকে শুভ নববর্ষের শুভেচ্ছা

living room home interior
১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid
৫ এপ্রিল

আগত সন্তানের উদ্দেশ্যে কী বললেন ইয়ামি গৌতম?

Yami wedding