মহামারী কি শেষ? ওমিক্রণ নিয়ে ভয়ের কিছু নেই? কি বলছেন WHO আধিকারিকরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/03/2022   শেষ আপডেট: 20/03/2022 11:53 p.m.

WHO এর মতে ইসরায়েলে SARS-CoV-2 ফের মরণফাঁদ পাততে চলেছে

করোনার প্রভাব শিথিল হয়েছে দেখে আজকাল মানুষ স্যানিটাইজার ব্যাগে রাখেন না অথবা মাস্ক পরতেও ভুলে যান। প্রশ্নের মুখে অনেকে আবার রাগ দেখিয়েও বলেন, "করোনা চলে গিয়েছে।" কিন্তু তা কি সত্যি? গোটা বিশ্ব উজিয়ে একের পর এক প্রাণঘাতী করোনা এত সহজে পরিত্রাণ দেবে মানুষকে? সূত্র বলছে, চীন এবং দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনার প্রাদুর্ভাব ঘটেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ইসরায়েলে SARS-CoV-2 ফের মরণফাঁদ পাততে চলেছে। এ প্রসঙ্গে WHO-এর কোভিড-19 টেকনিক্যাল প্রধান মারিয়া ভ্যান কেরখোভের মতে, জনশ্রুতিতে করোনা সমাপ্তির যে গুঞ্জন শুরু হয়েছে তা একেবারেই ভিত্তিহীন।

মারিয়ার কথায়, "প্রচুর ভুল তথ্য ছড়াচ্ছে মানুষের মধ্যে। ওমিক্রণ যে কম সংক্রামক, এটিও ভুল তথ্য। মহামারী শেষ হচ্ছে, এটিও ভুল তথ্য। আর এসব ভুল তথ্য বিভ্রান্তির সৃষ্টি করছে।" ওমিক্রণ কতটা ক্ষতিকর এ বিষয়ে বলতে গিয়ে মারিয়া জানান, "বিপুল পরিমাণ মানুষ ওমিক্রণে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ফলে এটি কম ক্ষতিকর বলে উল্লাস করারও কিছু নেই।" পাশাপাশি তিনি এটাও জানিয়েছেন যে, ওমিক্রণের মতো অতিমারী ভাইরাস প্রতি মরশুমে ফিরে ফিরে আসার কোনো সম্ভাবনা নেই।

কীভাবে কোভিড ১৯ থেকে এতগুলো স্টেইন জন্ম নিচ্ছে, এই প্রশ্নের সুন্দর জবাব দিয়েছেন WHO এর স্বাস্থ্যনিবাহী অফিসার ডঃ মুক রায়ান। তার কথায়, "যখন একটি ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করে, তখন এটি বিবর্তিত হয়। শুধু নামেই বিবর্তন, কিন্তু তা এক‌ই ভাইরাস। এটি শরীরে প্রবেশ করে এবং কিছু সময়ের ব্যবধানে তা ভিন্নভাবে উপসর্গ সহ বেরিয়ে আসে। একে ড্রিফট বলা হয় এবং সময়ের সাথে সাথে এর বিকল্প ‌ও তৈরি হতে পারে। দুটি ভাইরাস প্রচুর পরিমাণে জেনেটিক তথ্য বিনিময় করতে পারে এবং এর ফলে তৃতীয় একটি নতুন ভাইরাসের জন্ম হয়। যার মধ্যে পুরোনো গুন রয়েছে‌।"