নোবেল শান্তি পুরস্কার দেওয়া হোক ভ্লাদিমির জেলেনস্কি এবং ইউক্রেনের নাগরিকদের, দাবি ইউরোপের নেতাদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/03/2022   শেষ আপডেট: 18/03/2022 11:40 a.m.
facebook.com/zelenskiy.official

নোবেল শান্তি পুরস্কারের ঘোষণা আগামী ৩১ মার্চ, তার আগেই নতুন জল্পনা

দিন কয়েক আগেই একদল মানুষ বলতে শুরু করেছিলেন, এবারের নোবেল শান্তি পুরস্কারে (Nobel Peace Prize) রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine) সংকটের গভীর প্রভাব পড়তে চলেছে। সেই মোতাবেক ইউরোপের বেশ কয়েকজন রাজনীতিক এবার নোবেল শান্তি পুরস্কারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির (Volodymyr Zelenskyy) নাম প্রস্তাব করল। নোবেল কমিটির কাছে চিঠি দিয়ে এই সুপারিশ পৌঁছেছে। যেখানে পরিষ্কার বলা হয়েছে এবারের নোবেল শান্তি পুরস্কার জেলেনস্কি এবং ইউক্রেনবাসীদের দেওয়া হোক। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে যেভাবে ইউক্রেনের প্রেসিডেন্ট এবং সেদেশের নাগরিক রুখে দাঁড়িয়েছেন, এই পুরস্কার তাঁদেরই প্রাপ্য বলছেন এই ইউরোপিয়ান ইউনিয়নের নেতারা।

এদিকে নোবেল শান্তি পুরস্কার নাম নথিভুক্তিকরণের কাজ আগেই শেষ হয়েছে। চলতি বছরের ৩১ জানুয়ারি ছিল নাম নথিভুক্তিকরণের শেষ দিন। এদিকে ৩১ মার্চ এই নোবেল শান্তি পুরস্কারের নাম ঘোষিত হবে। সেখানে ইউরোপিয়ান নেতাদের স্পষ্ট কথা, পরিস্থিতির কথা চিন্তা করে নোবেল কমিটি তাঁদের সিদ্ধান্ত বদল করুক। নাম গ্রহণের সময়সীমা বাড়াক। ইউরোপের ৩৬ টির বেশি দেশের নেতারা এই চিঠিতে সই করেছেন। সেখানে আছে জার্মানি, গ্রেট ব্রিটেন, সুইডেন, বুলগেরিয়া, রোমানিয়া, নেদারল্যান্ডস প্রভৃতি দেশ।

এমন প্রস্তাবের কারণ কী? সেই মুক্ত চিঠিতে উল্লেখ করা হয়েছে ইউক্রেনের মতো এমন একটি দেশ রাশিয়ার মতো এত বড় শক্তিধর দেশের বিরুদ্ধে লড়াই করছে। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের এই সংগ্রাম পৃথিবীর অন্যান্য দেশকে নতুন করে শক্তি যোগাবে। পাশাপাশি ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি যেভাবে সেদেশের সাধারণ নাগরিকদের পাশে নিয়ে একা হাতে লড়াই চালিয়ে যাচ্ছেন, তা সত্যিই প্রশংসনীয়। তাই এবারের নোবেল শান্তি পুরস্কারের অন্যতম দাবিদার ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি।