ভারতীয় নাগরিকদের নিয়ে ইউক্রেন থেকে ফিরল পঞ্চম বিমান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/02/2022   শেষ আপডেট: 28/02/2022 10:47 a.m.
pixabay

২৪৯ জন যাত্রী নিয়ে এদিন সকালে দিল্লিতে অবতরণ করে বিশেষ বিমানটি

ইউক্রেনে (Ukraine) আটকে পড়া ভারতীয় নাগরিকদের নিয়ে সোমবার সকালেই দেশে ফিরল আরও একটি বিমান। এই নিয়ে পঞ্চম উদ্ধারকারী বিমান ফেরত এলো ভারতে। ২৪৯ জন যাত্রী নিয়ে আসা বিমানটি ইউক্রেন নয়, বরং ইউরোপের অপর এক দেশ রোমানিয়ার রাজধানী বুচারেস্ট থেকে যাত্রা শুরু করে আজ সকালে দিল্লির (Delhi) ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ভারতে পদার্পণ করে যাত্রীরা ভারতীয় দূতাবাসের (Indian Embassy) প্রশংসায় পঞ্চমুখ। ইউক্রেনে আটকে থাকা এক ছাত্র ভারতে ফিরে কেন্দ্রীয় সংবাদসংস্থা এএনআই’কে জানিয়েছেন, “সরকার আমাদের খুবই সাহায্য করেছে। যতরকম সহায়তা করা যায় তা সবই করেছে ভারতীয় দূতাবাস। তবে মূল সমস্যা ছিল দেশের সীমান্ত অতিক্রম করা। আশা করি, সকল ভারতীয়রা ফেরত আসবেন। ইউক্রেনে এখনও প্রচুর ভারতীয় আটকে রয়েছেন”।

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়া সংঘাতের আবহে ইউক্রেনের ভারতীয় দূতাবাস সেদেশে বসবাসকারী ভারতীয় নাগরিকদের উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করে জানিয়েছে, সীমান্ত পোস্টগুলির কাছে যাওয়া বা পেরোনোর আগে তাঁরা যেন অবশ্যই সরকারি আধিকারিকদের সঙ্গে আলোচনা করেন। তাঁদের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, ‘আগে থাকতে কোনও জানান না দিয়েই সে সমস্ত ভারতীয় নাগরিকরা সীমান্ত চেকপয়েন্টে পৌঁছে যাচ্ছেন, তাঁদের দেশের বাইরে বার করতে সমস্যার সম্মুখীন হচ্ছে দূতাবাস’।

ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের উদ্ধার করার জন্য একটি আলাদা টুইটার হ্যান্ডেলও তৈরি করেছে ভারত সরকার। সেই টুইটার হ্যান্ডেলে হাঙ্গেরি, পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাক রিপাবলিক- সহ যে সমস্ত দেশ ইউক্রেনের সঙ্গে সীমানা ভাগ করে নেয়, তাদের হেল্পলাইন নাম্বার দেওয়া হয়েছে। ‘অপারেশন গঙ্গা’র মাধ্যমে উদ্ধার করা হচ্ছে ইউক্রেনে আটকে থাকা ভারতীয় নাগরিকদের। সূত্রের খবর, এখনও পর্যন্ত প্রায় ১৬,০০০ ভারতীয় পড়ুয়া আটকে রয়েছেন ইউক্রেনে। রাশিয়ান বোমা, মিসাইলের থেকে বাঁচতে বাঙ্কারের তলায়, বম্ব শেল্টারে লুকিয়ে রয়েছেন তাঁরা।