Typhoon Rai: সুপার টাইফুন রাইয়ের দাপটে তছনছ ফিলিপিন্স, মৃত অন্তত ৭৫

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/12/2021   শেষ আপডেট: 19/12/2021 11:51 a.m.
সাইক্লোন ~pixabay

তীব্র জল ও খাদ্যসংকট, বন্ধ বিদ্যুৎ পরিষেবা, উদ্ধারকার্যে ১৮ হাজারের বেশি সেনা

ভয়াবহ ঘূর্ণিঝড় রাইয়ের (Typhoon Rai) তাণ্ডবে বিপর্যস্ত দ্বীপরাষ্ট্র ফিলাপিন্স (Philippines)। শেষ পাওয়া খবর অনুযায়ী এই ঘূর্ণিঝড়ের দাপটে অন্তত ৭৫ জনের মৃত্যুর হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা। অসংখ্য মানুষ নিখোঁজ। দেশটির পরিস্থিতি এতটাই খারাপ যে ক্ষতিগ্রস্ত এলাকায় খাবার, পানীয় জল পৌঁছে দেওয়া সম্ভবপর হচ্ছে না। উদ্ধারকার্যে মোতায়েন করা হয়েছে ১৮ হাজারের বেশি সেনা এবং জরুরি সেবাদানকারী কর্মী।

টাইফুন রাই আছড়ে পড়ার আগেই লক্ষ লক্ষ মানুষ উপকূল এলাকা থেকে ঘরে ছেড়ে চলে গিয়েছে। ইতিমধ্যেই সে দেশ জাতীয় বিপর্যয় ঘোষণা করেছে। সে দেশের সরকারি পরিসংখ্যান অনুযায়ী অন্তত ৩ লক্ষ মানুষ এই মুহূর্তে ঘরছাড়া। বহু মানুষ আটকে পড়েছেন। বিভিন্ন হোটেল, রিসর্ট গুলি বিপর্যস্ত। বিধ্বস্ত এলাকাগুলি গত কয়েক দিন বিদ্যুৎ সংযোগ বন্ধ। বিচ্ছিন্ন মোবাইল পরিষেবা। ঝড়ের তাণ্ডবে বেশ কয়েকটি এলাকায় ভূমিধ্বস নেমেছে। দেশটির মধ্য এবং দক্ষিণাঞ্চলে তীব্র জল ও খাদ্যসংকট দেখা দিয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার টাইফুন রাই দেশটির সিয়ারগাও দ্বীপে আঘাত হানে। ল্যান্ডফলের সময় ঝড়ের গতিবেগ ছিল ঘন্টায় ১৯৫ কিলোমিটার। ফিলিপিন্সের জনপ্রিয় পর্যটনস্থলের বোহলের গর্ভনর আর্থার ইয়াপ জানিয়েছেন, সেই শহরে ইতিমধ্যে ৪৯ জনের মৃত্যু হয়েছে। তবে সংখ্যাটা আরও বাড়তে পারে। জখম হয়েছেন অন্তত ১৩ জন। ১০ জন এখনও নিখোঁজ।

দিন কয়েক আগেই আমেরিকায় এক টর্নেডোয় বহু মানুষ প্রাণ হারিয়েছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেনটাকি শহর। কেবল কেনটাকিতে মৃতের সংখ্যা ৭০ ছাড়িয়েছিল। দক্ষিণ পূর্ব আমেরিকার অন্তত ৬ টি রাজ্য এই টর্নেডোয় বিপর্যস্ত হয়েছিল। আমেরিকার পর এবার ফিলিপিন্সে টাইফুন রাইয়ের দাপটে বিপর্যস্ত গোটা দেশ।